শিরোনাম

৫৭ ধারা বাতিল দাবিতে ৭ জুলাই ডিআরইউ’র সমাবেশ

সর্বশেষ আপডেটঃ ০২:৩৯:২৯ পূর্বাহ্ণ - ০৬ জুলাই ২০১৭ | ২৫০

তথ্য-প্রযুক্তি আইনের (আইসিটি অ্যাক্ট) ৫৭ ধারা বাতিলের দাবিতে আগামী ৭ জুলাই শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) ‘প্রতিবাদ সমাবেশ’ কর্মসূচি ঘোষণা করেছে। ওইদিন সকাল ১০টায় ডিআরইউ চত্বরে সাংবাদিকদের প্রতিবাদ সমাবেশে নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন।

বুধবার ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী এক বিবৃতিতে এই কর্মসূচি ঘোষণা করেন। তারা এ কর্মসূচি সফল করার জন্য সংগঠনের সকল সদস্য এবং সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দকে অনুরোধ জানিয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে ডিআরইউর নেতৃবৃন্দ বলেন, দীর্ঘদিন ধরে বিতর্কিত ৫৭ ধারাটি বাতিলের দাবিতে সরকারের বিভিন্ন পর্যায়ে আলোচনা সাংবাদিকদের পক্ষ থেকে আলোচনা চলবে। ডিআরইউ গভীর উদ্বেগ ও উৎকণ্ঠার সঙ্গে লক্ষ্য করছে যে, দেশের বিভিন্ন এলাকায় সাংবাদিকদের বিরুদ্ধে এখনো এই ধারায় মামলা দায়ের করা হচ্ছে। একই সঙ্গে ডিআরউ’র অনেক সদস্যসহ সারাদেশে অসংখ্য সাংবাদিককে গ্রেফতার করে কারাগারে পাঠানো হচ্ছে।

নেতৃবৃন্দ বলেন, এই আইনে দায়ের করা মামলায় পুলিশ বিবাদীকে যেকোনো অবস্থান থেকে গ্রেফতার করতে পারে এবং এটি একটি অজামিনযোগ্য ধারা। সরকারের পক্ষ থেকে ডিআরইউসহ গোটা সাংবাদিক সমাজকে বিভিন্ন সময় আশ্বস্ত করা হলেও বিতর্কিত এই আইনটি বাতিলের ব্যাপারে অদ্যবধি কোনো উদ্যোগ নেয়া হয়নি। বরং এই আইনের অপপ্রয়োগ বেড়েই চলেছে। যা ডিআরইউসহ গোটা সাংবাদিক সমাজের জন্য উদ্বেগ ও ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

ডিআরইউ নেতৃবৃন্দ মনে করেন, কোনো সাংবাদিকই আইনের উর্দ্ধে নয়। এক্ষেত্রে কোনো সাংবাদিকের বিরুদ্ধে মামলা করতে হলে সেজন্য দেশে প্রচলিত আইন রয়েছে। কিন্তু তা না করে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক আইসিটি অ্যাক্টের ৫৭ ধারায় সাংবাদিকদের রিরুদ্ধে যে সব মামলা দায়ের করা হচ্ছে, তা একটি গণতান্ত্রিক সরকারের জন্য যেমন বিব্রতকর; তেমনি সাংবাদিক সমাজের জন্যও এটি অত্যন্ত অবমাননাকর।

ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, সরকারের আন্তরিকতা ও সদিচ্ছা থাকা সত্ত্বেও আইসিটি অ্যাক্টের ৫৭ ধারার মতো নিবর্তনমূলক একটি আইন বলবৎ রেখে দেশে মুক্ত ও স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠা সম্ভব নয়।

অতিসম্প্রতি ডিআরইউ’র আরও একজন স্থায়ী সদস্য ও যমুনা টিভির সিনিয়র রিপোর্টার নাজমুল হোসেনসহ ৪ জনের বিরুদ্ধে দিনাজপুরে আইসিটি অ্যাক্টের ৫৭ ধারায় মামলা করা হয়েছে। যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে ডিআরইউ।

নেতৃবৃন্দ অনতিবিলম্বে সাংবাদিক নাজমুল হোসেনসহ যেসব সাংবাদিকের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা দায়ের করা হয়েছে তাদের সকল মামলা প্রত্যাহারের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন।

 

janatarpratidin.com / Md. Bappy / 06 July 2017

 

সর্বশেষ
%d bloggers like this: