শিরোনাম

২০২০ সাল নাগাদ দূষণ থেকে পুরোপুরি মুক্ত হবে গঙ্গা

সর্বশেষ আপডেটঃ ০৪:৩২:৪০ অপরাহ্ণ - ৩১ আগস্ট ২০১৮ | ৩৫৮

আগামী ২০২০ সাল নাগাদ গঙ্গা দূষণ থেকে পুরোপুরি মুক্ত হবে বলে আশা প্রকাশ করেছেন ভারতের কেন্দ্রীয় সড়ক পরিবহন ও পানিসম্পদ মন্ত্রী নিতিন গড়কড়ি।

দূষণে বিপর্যস্ত গঙ্গার হারানো ‘যৌবন’ ফিরিয়ে আনতে নেওয়া ‘নামামি গঙ্গা মিশন’ প্রোগ্রামের আওতায় ২২১টি প্রজেক্টের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। এরই ফলশ্রুতিতে ২০২০ সালে গঙ্গা সম্পূর্ণ পরিষ্কার হবে বলে মুম্বাইয়ে এক অনুষ্ঠানে এমন আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী। প্রকল্পের মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ২২ হাজার ২৩৮ কোটি রূপি।

প্রকল্পের সার্বিক অগ্রগতি নিয়ে আশা প্রকাশ করে নিতিন গড়কড়ি বলেন, আমরা আশাবাদী আগামী ২০২০ সালের মার্চ নাগাদ গঙ্গা পুরোপুরি দূষণমুক্ত হবে। যদিও এটি কঠিন কাজ, কিন্তু সময়মতো আমরা তা শেষ করবো।

সরকারের এই মেগা প্রকল্প দারণভাবে এগিয়ে চলছে এবং ২০১৯ সাল নাগাদ এর ৮০ শতাংশ কাজ শেষ হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন পানিসম্পদ মন্ত্রী। প্রকল্পের আওতায় যেসব মাধ্যম যেমন নালা, ড্রেন হয়ে দূষিত জল গঙ্গায় মিশছে সেগুলোও পরিষ্কার করা হবে বলে জানান নিতিন গড়কড়ি।

বেসরকারি কোম্পানি এসব কাজ পরিচালনা করছে উল্লেখ করে ভারতের কেন্দ্রীয় সরকারের এ মন্ত্রী বলেন, এসব কাজ এগিয়ে নিতে আমরা সরকারি কোনো কোম্পানির উপর নির্ভরশীল হতে পারেনি। বেসরকারি কোম্পানির তত্ত্বাবধানে সম্পূর্ণ তথ্যপ্রযুক্তির মাধ্যমে সার্বিক প্রক্রিয়া পর্যালোচনা করা হচ্ছে।

সর্বশেষ
%d bloggers like this: