শিরোনাম

২০১৭ একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তি কার্যক্রম উদ্বোধন

সর্বশেষ আপডেটঃ ০৪:১২:১৫ পূর্বাহ্ণ - ১০ মে ২০১৭ | ৩৭৬

এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি প্রক্রিয়া মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

উদ্বোধন অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সচিব বলেন, ‘আজ থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ইন্টারনেট অথবা মোবাইল এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে। সঠিকভাবে তথ্য দিয়ে এ পদ্ধতিতে ছাত্রছাত্রীরা সহজেই আবেদন করতে পারবে।  অনলাইনে আবেদনের ফলে শিক্ষার্থী ও অভিভাবকরা ভোগান্তি থেকে রক্ষা পাবেন। ভর্তির সময় আগে যে কষ্ট হতো, আর্থিক সংশ্লেষ ছিল, এসব থেকে রক্ষা পাবে। সরকারের ডিজিটাল সেবা প্রদানের ক্ষেত্রে এটা একটি অন্যতম উদাহরণ।

তিনি বলেন, আগামী প্রজন্মকে ভালভাবে গড়ে তোলার স্বার্থে আমরা বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি। শিক্ষা পতিষ্ঠানে যাতে শিক্ষার গুণগত মান বৃদ্ধি পায় সে বিষয়ে আমরা বদ্ধপরিকর। পরীক্ষায় অসাধু উপায় অবলম্বনের কোনো সুযোগ থাকবে না। আমরা চাই আগামী প্রজন্ম ভালভাবে গড়ে উঠুক। শিক্ষার্থীরা প্রকৃতই জ্ঞান অর্জন করে ভাল গ্রেড লাভ করুক।

অনুষ্ঠানে কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব  ড. মোল্লা জালাল উদ্দিন, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকার চেয়ারম্যান প্রফেসর মো. মাহাবুবুর রহমান এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. কায়কোবাদ বক্তৃতা করেন।

উল্লেখ্য, ভর্তি সংক্রান্ত সকল তথ্য, সময়সূচি, ভর্তি নির্দেশিকা, আবেদনের নিয়মাবলী নির্ধারিত www.xiclassadmission.gov.bdwww.xiclassadmission.gov.bd ওয়েবসাইট  এবং স্ব স্ব বোর্ডের ওয়েবসাইট থেকেও জানা যাবে। ভর্তির আবেদন আজ থেকে শুরু হয়ে ২৬ মে পর্যন্ত গ্রহণ করা হবে। ২৭-২৯ মে আবেদন যাচাই-বাছাই করা হবে। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ ৫ জুন। ২য় পর্যায়ের ফল প্রকাশ ১৩ জুন। ৩য় পর্যায়ের ফল প্রকাশ ১৮ জুন। ভর্তি ২০জুন থেকে ২২ জুন এবং ২৮ ও ২৯ জুন।

 

 

janatarpratidin.com / Md. Bappy / Kukon/ Rokib/ 10 May 2017

 

সর্বশেষ