শিরোনাম

হাসপাতালে চিকিৎসা নিতে গিয়ে হয়রানির শিকার, এখন সরাসরি অভিযোগ

সর্বশেষ আপডেটঃ ০২:৪৭:৩৭ পূর্বাহ্ণ - ০৬ মে ২০১৭ | ৪০৯

সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে গিয়ে হয়রানির শিকার হলে বা চিকিৎসা না পেলে এখন থেকে সরাসরি অভিযোগ করা যাবে স্বাস্থ্য অধিদফতরে। এ জন্য একটি ‘এসএমএস কমপ্লেইন সাজেশন সিস্টেম’ চালু করা হয়েছে।

স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের ভোক্তা অধিকার সংরক্ষণ ও মানোন্নয়নের জন্যই এই পদ্ধতি চালু করা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের অধীনে সারাদেশের প্রতিটি উপজেলা থেকে শুরু করে শহর পর্যন্ত সরকারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা হাসপাতাল, জেনারেল হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতাল ও অন্যান্য বিশেষায়িত হাসপাতালের জন্য এই সেবা চালু করা হয়েছে।

স্বাস্থ্য সেবা গ্রহণকারী কোনো ব্যক্তি কোনো সরকারি হাসপাতালে সেবা নিতে এসে যদি কোনো অসুবিধার সম্মুখীন হন সেক্ষেত্রে তিনি নির্দিষ্ট পদ্ধতিতে নির্দিষ্ট একটি নম্বরে এসএমএস করতে পারেন।

এসএমএস করার পদ্ধতি
মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে- ‘হাসপাতালের কোড’ ‘অভিযোগ’ এবং পাঠাতে হবে ০১৭৩৩০৭৭৭৭৪ এই নম্বরে। সকল হাসপাতালের জন্য একই নম্বর প্রযোজ্য, তবে হাসপাতালগুলোর এসএমএস কোড আলাদা। কোডটি হাসপাতালে টাঙানো সাইনবোর্ড থেকে পাওয়া যাবে।

সাধারণ কমপ্লেইন/সাজেশন বক্সের চেয়ে এই পদ্ধতির সুবিধা হলো- পাঠানো এসএমএসটি ডিজি হেলথের সেন্ট্রাল সার্ভারে জমা হয় যা সব মানুষই দেখতে পারেন। এসএমএস পাঠানোর পর স্বাস্থ্য অধিদফতর থেকে একজন কর্মকর্তা প্রথমে অভিযোগকারীকে ফোন করবেন এবং সমস্যাটি সম্পর্কে বিস্তারিত জেনে নেবেন। এরপর ওই হাসপাতালের প্রধান কর্মকর্তাকে ফোন করে বিষয়টির সমাধান করার ব্যবস্থা গ্রহণ করবেন।

এই এসএমএস এবং ওই হাসপাতালের প্রতিক্রিয়া (সমাধান বা সমাধানের প্রতিশ্রুতি) সবই দেশের যেকোনো মানুষ স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন। আপনার অভিযোগ সমাধানের অবস্থা জানতে

http://103.247.238.81/webportal/pages/complain.php এই লিঙ্কে ক্লিক করুন।

 

janatarpratidin.com /Md. Bappy /06 May 2017

 

 

সর্বশেষ