শিরোনাম

হাওরে ক্ষতিগ্রস্ত কৃষকদের বিনামূল্যে বীজ দেয়া হবে

সর্বশেষ আপডেটঃ ০৭:৪১:৪২ অপরাহ্ণ - ০২ মে ২০১৭ | ৩৫০

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, হাওর এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে। মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ সদস্য লুৎফা তাহেরের (মহিলা আসন-৪০) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

 

এর আগে মঙ্গলবার বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের ১৫তম অধিবেশনের কার্যক্রম শুরু হয়।

 

মতিয়া চৌধুরী বলেন, সাম্প্রতিক সময়ে ক্ষতিগ্রস্ত হাওর এলাকার মানুষের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার লক্ষ্যে বর্তমান সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে। ওই এলাকায় ব্রি ধান-৪৮ জাতের (আউশ) বীজ বিনামূল্যে বিতরণসহ বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে।

তিনি বলেন, সবজি উৎপাদনের জন্য ভাসমান বেড পদ্ধতি হাওর এলাকায় চালু করার বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। আগামী বোরো মৌসুমে আগাম রোপনের জন্য হাইব্রিডসহ অন্য জাতের বীজতলা তৈরি করে চারা বিতরণের উদ্যোগ নেয়া হবে। ইতোমধ্যে সিলেট ও সুনামগঞ্জ জেলায় ব্রি ধান-৪৮ জাতের (আউশ) ১ হাজার ২৫০ কেজি বীজ বিনামূল্যে বিতরণের ব্যবস্থা নেয়া হয়েছে।

 

এছাড়া হাওর এলাকায় ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার জন্য কৃষি সম্প্রসারণ অধিদফতর বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বলেও জানান তিনি।  তিনি বলেন, সম্ভাব্য সব আউশ এবং আমন জমিতে ধান রোপন নিশ্চিত করা হবে। নিবিড় শস্য ব্যবস্থাপনার মাধ্যমে আউশ/আমন ফসলের কাঙ্ক্ষিত উৎপাদন নিশ্চিত করা হবে। আমন মৌসুমে হঠাৎ পানিতে ডুবতে পারে এমন জমিতে ব্রিধান-৫২, বিনা ধান-১১ জাতকে অগ্রাধিকার ভিত্তিতে চাষাবাদের আওতায় আনা হবে।

janatarpratidin.com /Md. Bappy /02 May 2017

সর্বশেষ