শিরোনাম

সুনামগঞ্জ প্রধানমন্ত্রীর আগমনের খবরে লাখ লাখ কৃষক জেগে ওঠার স্বপ্ন দেখছেন

সর্বশেষ আপডেটঃ ১১:৫৬:২৫ পূর্বাহ্ণ - ২৭ এপ্রিল ২০১৭ | ২৬৯

সরেজমিনে ক্ষতিগ্রস্ত বোরো ফসলি এলাকা পরিদর্শন করতে আগামী রোববার সুনামগঞ্জের শাল্লায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখানে এটি তার দ্বিতীয় সফর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনামগঞ্জ আগমনের খবরে বোরো ফসলহারা লাখ লাখ কৃষক পরিবার নতুন করে জেগে ওঠার স্বপ্ন দেখছেন।

পাহাড়ি ঢল ও টানা কয়েকদিনের বৃষ্টির পানিতে চলতি মাসের শুরু থেকে পাউবোর অসমাপ্ত বেড়িবাঁধ দিয়ে পানির তোড়ে তলিয়ে যায় জেলার সবক’টি উপজেলার কয়েক লাখ হেক্টরের আবাদকৃত বোরো ধান। একই সময় সিলেট বিভাগের সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ , ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা জেলার আবাদকৃত একমাত্র বোরো ফসলি ধান ঢলের পানিতে তলিয়ে যায়।

বোরো ফসলহারা হাওর এলাকা ও ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারের খোঁজ খবর নিতে ইতোপূর্বে ১৬ থেকে ১৮ এপ্রিল টানা তিনদিনের রাষ্ট্রীয় সফরে আসেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

পরে রাষ্ট্রপতি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বোরো ফসলহারা লাখ লাখ কৃষকের দুর্ভোগের চিত্র তুলে ধরেন। আগামী মৌসুমে বোরো ফসল না ওঠা পর্যন্ত সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারগুলোকে সব রকমের সরকারি সহায়তার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন রাষ্ট্রপতি।

এদিকে সুনামগঞ্জের শাল্লায় আগামী রোববার প্রধানমন্ত্রীর সফরকে সামনে রেখে বুধবার রাত ৮টায় জেলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রস্তুতিমূলক সভা হয়েছে।

সভায় গণভবনের বরাত দিয়ে জেলা প্রশাসক শেখ মো. রফিকুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী জেলার বোরো ফসলি ক্ষতিগ্রস্ত এলাকাগুলো সেনাবাহিনীর বিশেষ হেলিকপ্টারযোগে লো-ফ্লাই করে রোববার পরিদর্শন করবেন। পরিদর্শন শেষে ওই দিন দুপুরে শাল্লা হেলিপ্যাড মাঠে অবতরণ করে ক্ষতিগ্রস্ত কৃষকদের হাতে ত্রাণ সহায়তা তুলে দেবেন। এছাড়াও কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেবেন শেখ হাসিনা।

জেলা প্রশাসক শেখ মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে বুধবার রাতের প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন, সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক এমপি, সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ্, সংসদ সদস্য শামছুন নাহার বেগম শাহানা, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অতিরিক্ত যুগ্ন সচিব (সুনামগঞ্জের সাবেক জেলা প্রশাসক) মোহাম্মদ ফয়জুর রহমান, সুনামগঞ্জ পৌর মেয়র মো. আয়ুব বখত জগলুল ও পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খানঁ, সুনামগঞ্জ সদর মডেল থানার ওসি মো. শহীদুল্লাহ প্রমুখ।

এর আগে আগাম বন্যায় বোরো ফসল ক্ষতিগ্রস্ত হলে ২০১০ সালের ১০ নভেম্বর প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো জেলার তাহিরপুর উপজেলা সদরে কৃষকদের মধ্যে ত্রাণ সহায়তা বিতরণ করেন এবং কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন।

প্রধানমন্ত্রী সেদিন ক্ষতিগ্রস্ত কৃষকদের উদ্দেশে বলেছিলেন, ‘আমি গোপালগঞ্জ জেলাকে যে দৃষ্টিতে দেখবো, ঠিক সেই দৃষ্টিতেই সুনামগঞ্জ জেলাকেও দেখবো।’

সর্বশেষ