শিরোনাম

শিবগঞ্জে ১৪৪ ধারা পাঁচ দিন পর প্রত্যাহার

সর্বশেষ আপডেটঃ ০১:২৮:৪৭ পূর্বাহ্ণ - ০১ মে ২০১৭ | ৩৯৮

চাঁপাইনবাবগঞ্জর শিবগঞ্জ উপজেলার মোরাবরকপুর ইউনিয়নের ত্রিমোহনী শিবনগর গ্রামে জঙ্গি আস্তানার আশপাশের এলাকায় জারি করা ১৪৪ ধারা পাঁচ দিন পর রবিবার প্রত্যাহার করা হয়েছে। এর ফলে সাধারণ মানুষের মধ্যে বিরাজমান আতঙ্ক অনেকাংশে কেটে গেছে। জনমনে ফিরতে শুরু করেছে স্বস্তি।

এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট ও শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিকুল ইসলাম জানান, মোবারকপুর ইউনিয়নের ত্রিমোহনী  শিবনগর গ্রামে জঙ্গি আস্তানায় ‘অপারেশন ঈগল হান্ট’ সমাপ্ত হওয়ায় সে এলাকায় অনির্দিষ্টকালের জন্য জারি ১৪৪ ধারা রোববার দুপুর ২টায় থেকে প্রত্যাহার করা হয়েছে। এর আগে বুধবার সকাল ৬টা থেকে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করে স্থানীয় প্রশাসন।

শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) হাবিবুল ইসলাম জানান, নিরাপত্তা ও তদন্তজনিত কারণে জঙ্গি আস্তানাটি এখনো ঘিরে রেখেছে পুলিশ।

তিনি বলেন, নিহত জঙ্গি আবু কালাম ওরফে আবুর স্ত্রী সুমাইয়া সুস্থ হলে তাকে চাঁপাইনবাবগঞ্জ এনে আদালতে তোলা হবে। তবে কতদিন ওই বাড়িটি পুলিশের নিয়ন্ত্রণে থাকবে সে বিষয়ে তিনি নিশ্চিত কিছু বলতে পারেননি। এদিকে ওই বাড়ীর আশপাশের বাড়িগুলির বাসিন্দারা নিজ বাড়িতে ফিরতে পেরে স্বস্তি প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, গত ২৬ এপ্রিল বুধবার ভোররাতে গোপন সংবাদের ভিত্তিতে পুলিশের কাউন্টার টেরিরিজম ইউনিট ও জেলা পুলিশের বিভিন্ন ইউনিট বাড়ীটিতে অভিযান চালায়। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে বাড়িতে বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। পরে পুরো এলাকা ঘিরে রেখে দু’দিনব্যাপী চালানো হয় অভিযান। অভিযানে যোগ দেয় ঢাকা মহানগর পুলিশের সন্ত্রাস ও জঙ্গি বিরোধী বিশেষ ইউনিট ‘সোয়াট’। এ সময়ের মধ্যে বার বার বাড়িতে অবস্থানকারীদের আত্মসমার্পনের জন্য হাত মাইকে বলা হলেও তারা সাড়া দেয়নি। বৃহস্পতিবার বিকালে অভিযান শেষের আগে জীবিত অবস্থায় উদ্ধার করা হয় জেএমবি নেতা আবু’র স্ত্রী সুমাইয়া ও শিশু কন্যা সাদিকাকে। কিন্তু আবু কালাম ওরফে আবুসহ চার পুরুষ জঙ্গি আত্মসমর্পণ না করে আত্মঘাতী হয়।

পরে শুক্রবার দুপুরে নিহত চার জঙ্গির মরদেহ উদ্ধার করে পুলিশ। রাতে তাদের মরদেহের ময়নাতদন্তের পর চাঁপাইনবাবগঞ্জে তাদের দাফন করা হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে শুক্রবার সন্ত্রাস দমন আইনে শিবগঞ্জ থানায় মামলা দায়ের করে। নারী জঙ্গি হিসেবে চিহ্নিত গ্রেপ্তার সুমাইয়া পায়ে জখমপ্রাপ্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

 

janatarpratidin.com /Md. Bappy /01 May 2017

সর্বশেষ