শিরোনাম

যারা লাখ টাকার বেশি ডিপোজিট রাখেন তারা সম্পদশালী : অর্থমন্ত্রী

সর্বশেষ আপডেটঃ ০৬:৩০:৩১ অপরাহ্ণ - ০২ জুন ২০১৭ | ৩৫৩

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এক লাখ টাকার বেশি যারা ব্যাংকে ডিপোজিট (আমানত) রাখেন তারা সম্পদশালী। শুক্রবার বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এ কথা বলেন অর্থমন্ত্রী।

ব্যাংক হিসাবে নতুন ধার্য করা আবগারি শুল্কের কারণে নিম্ন আয়ের মানুষ সমস্যায় পড়বে না বলেও উল্লেখ করে তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, যারা ব্যাংকে এক লাখ টাকার বেশি রাখবেন, তাদের বেশি আবগারি শুল্ক আরোপ করা হবে। বড় লোকের ডেফিনেশন (সংজ্ঞা) দেয়া মুসকিল। আমার মনে হয় এক লাখ টাকা পর্যন্ত যার ডিপোজিট আছে, তাকে সম্পূর্ণ ভারমুক্ত রাখা সেটাই যথেষ্ট। তার বেশি যারা আছেন তারা মনে হয় যথেষ্ট সম্পদশালী আমাদের দেশের তুলনায়। সুতরাং তাদের জন্য এটা কোনো সমস্যা হবে না।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২২৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উত্থাপন করা হয়।প্রস্তাবিত বাজেটে রাজস্ব আহরণ বৃদ্ধির লক্ষ্যে ব্যাংক হিসাবে রাখা আমানতের উপর আবগারি শুল্ক বাড়ানোর কথা বলেছেন অর্থমন্ত্রী।

ব্যাংক হিসাবের উপর ধার্য করা নতুন আবগারি শুল্ক অনুযায়ী এক লাখ টাকা পর্যন্ত আমানত রাখলে কোনো আবগারি শুল্ক দিতে হবে না। তবে এক লাখ টাকার উপর থেকে ১০ লাখ টাকা পর্যন্ত রাখলে ৮০০ টাকা আবগারি শুল্ক দিতে হবে। যা বর্তমানে আছে ৫০০ টাকা। আর ১০ লাখ টাকার উপর থেকে ১ কোটি টাকা পর্যন্ত ব্যাংকে টাকা রাখলে ২ হাজার ৫০০ টাকা কেটে রাখা হবে। যা বর্তমানে আছে ১ হাজার ৫০০ টাকা।

১ কোটি টাকার উপর থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ব্যাংকে রাখলে আবগারি শুল্ক দিতে হবে ১২ হাজার টাকা, যা বর্তমানে আছে ৭ হাজার ৫০০ টাকা। আর ৫ কোটি টাকার উপর ব্যাংকে টাকা রাখলে কেটে রাখা হবে ২৫ হাজার টাকা। বর্তমানে ৫ কোটি টাকার বেশি ব্যাংকে রাখলে ১৫ হাজার টাকা আবগারি শুল্ক বাবদ কেটে রাখা হয়।

 janatarpratidin.com / Md. Bappy / 02 June 2017
সর্বশেষ
%d bloggers like this: