শিরোনাম

ময়মনসিংহ নাট্য জগতের প্রাণপুরুষ হিলু’র জন্মদিন

সর্বশেষ আপডেটঃ ০৬:৫৭:৫১ অপরাহ্ণ - ০৩ নভেম্বর ২০১৮ | ৩১৮

আজ ৩রা নভেম্বর। ১৯৫২ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন ময়মনসিংহ নাট্য জগতের প্রাণপুরুষ, মঞ্চ অভিনেতা, নাট্য নির্দেশক, নাট্যকার শাহাদাত হোসেন খান হিলু।

আজ শনিবার ৩ নভেম্বর এই দিনে বরেণ্য এ নাট্যজন জন্মগ্ররন করেন। বরেণ্য এ নাট্যজনের শিক্ষাজীবনের কালের সাক্ষী হয়ে জড়িয়ে আছে মৃত্যুঞ্জয় স্কুল, নাসিরাবাদ স্কুল, আনন্দমমোহন কলেজ, ময়মনসিংহ কলেজ এবং নাসিরাবাদ কলেজ।

১৯৭৫ সালে বিজ্ঞান বিষয়ে স্নাতক পাশ করেন তিনি। একই বছর নাসিরাবাদ কলেজ ছাত্র সংদের ভিপি নির্বাচিত হন। কর্মজীবনে শিল্প-সাহিত্য-ক্রীড়া ও সামাজিক বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ পদে দায়িত্বপালন করেন তিনি।

বিভিন্ন কাজের মধ্য থেকেও সংস্কৃতিচর্চাকে বেছে নিয়ে ছিলেন নিবিড় সঙ্গী হিসেবে। সারাদিনের কর্মব্যস্ততা শেষে সন্ধ্যায় পরিবারের সবাইকে নিয়ে মেতে উঠতেন সাংস্কৃতিক পরিক্রমা মধ্য নিয়ে। কখনো গান, কখনো নাটক। আলোক পরিকল্পনা, আবহসঙ্গীত, অভিনয়, নাট্য রচনা ও নির্দেশনায় বেশ তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।

১৯৭৫ সালে বহুরূপী নাট্য সংস্থা প্রতিষ্ঠার পর এ সংস্থার হাত ধরে বিভিন্ন কর্মকান্ডে প্রাণসঞ্চার এবং দেশব্যাপী এর পরিচিত ছড়িয়ে দিতে তার অবদান অনস্বীকার্য। নাট্যজন হিসেবে হিসেবে তিনি দেশে-বিদেশে প্রচুর খ্যাতি ও সম্মাননা অর্জন করেছেন।

হার্মাদ, বাঁওড়, সাগিনা মাহাতো, রাজপুতানির মহল, বৈরাম খাঁ এবং অতঃপর সহ তার রচিত বিভিন্ন নাটক বাংলাদেশের বিভিন্ন মঞ্চে ও জাতীয় নাট্যোৎসবে অভিনীত এবং প্রশংসিত হয়। পরিণত বয়সের কাব্যচর্চারর স্বীকৃতিস্বরূপ পরম্পরা প্রকাশনা ঘর কর্তৃক প্রকাশিত হয় তার লেখা “নিভৃতকথন” কাব্যগ্রন্থ।

বর্তমানে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলীর সদস্য, ময়মনসিংহ থিয়েটার এসোসিয়েশনের আহ্বায়ক, বহুরূপী নাট্য সংস্থার সচিব সহ বিভিন্ন সাংস্কৃতিক সংস্থার গুরুত্বপূর্ণ দায়িত্বপালন করেছেন তিনি।

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ
%d bloggers like this: