শিরোনাম

মুসলিম দেশে রমজানে পণ্যের দাম কমে, বাংলাদেশে বাড়ে

সর্বশেষ আপডেটঃ ১২:৫২:০০ পূর্বাহ্ণ - ০৯ মে ২০১৭ | ৩৮২

আসন্ন রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার আহ্বান জানিয়ে সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বলেছেন, সৌদি আরব ও মালয়েশিয়াসহ মুসলিম দেশগুলোতে রোজার সময় পণ্যের দাম কমে যায়। আর বাংলাদেশে বাড়ে। সোলাসহ বিভিন্ন পণ্যের দাম ইতোমধ্যে বেড়ে গেছে।এ সময় তিনি প্রধানমন্ত্রীর পদক্ষেপ কামনা করেন।

সোমবার দশম জাতীয় সংসদের ১৫তম অধিবেশনের সমাপনী ভাষণে রওশন এরশাদ এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন বিকেল ৫টায় শুরু হয়।

রওশন এরশাদ বলেন, আমাদের শিক্ষার্থীরা বিজয় দিবস কবে জানে না। রাষ্ট্রপতির নাম জানে না। শিক্ষা পদ্ধতিটা ঢেলে সাজাতে হবে। শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী করতে হবে। যাতে জাতি মাথা উঁচু করে দাঁড়াতে পারে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

বিরোধী দলীয় নেতা বলেন, দেশে এখন মানুষ ১৭ কোটি। তারমধ্যে ১০ কোটি ৩১ লাখ কর্মক্ষম। ৫ কোটি ৮১ লোকের কাজ আছে। বাকী লোকের কাজ নেই। কর্মসংস্থান না থাকায় যুব সমাজ মাদক ও নানা অপরাধে জড়িত হচ্ছে। তাই এব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়া জরুরি। যেভাবে জঙ্গি দমন হয়েছে, সেভাবে শক্ত হাতে মাদকবিরোধী অভিযান করতে হবে। ফুটপাতে যারা রাতে শুয়ে থাকে তারা মাদকের ব্যবসা করে। এমন তথ্য পাওয়া যায়। ছোট ছোট বাচ্চা এবং বস্তিতে মাদক ব্যবসা চলে। মাদকে মাদকে সারা বাংলাদেশ শেষ হয়ে যাচ্ছে। তিনি এবিষয়ে গণসচেতনতা বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন।

রওশন এরশাদ আরও বলেন, জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাব সারা বিশ্বে পড়েছে। এর প্রভাব বাংলাদেশেও পড়েছে। ঝড়-জলোচ্ছাস হচ্ছে। ভবিষ্যতেও হয়তো আসবে। তাই ঝুঁকি মোকাবেলার জন্য আমাদের যথাযথ পদক্ষেপ নিতে হবে।

ঢাকায় অনুষ্ঠিত ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জল হয়েছে উল্লেখ করে বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ বলেন, আইপিইউ প্রেসিডেন্ট ও সিপিএ চেয়ারপার্সন আমাদের দেশ থেকেই নির্বাচিত হন। এটা আমাদের জন্য গর্বের।

 

janatarpratidin.com /Md. Bappy /09 May 2017

 

সর্বশেষ