শিরোনাম

ভারত নয়, বাংলাদেশ কত পাচ্ছে সেটাই বড় বিষয়

সর্বশেষ আপডেটঃ ০৬:৫২:৩৩ অপরাহ্ণ - ২৮ এপ্রিল ২০১৭ | ৩৭৩

২০১৪ সালে শ্রীনিবাসনের সময় চালু হওয়া ‘বিগ-থ্রি’ মডেল অনুযায়ী, আইসিসির মোট আয়ের সিংহভাগই পেত ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। বিশেষ করে ভারতের আয়ই অন্য সদস্যদের চেয়ে অন্তত দশগুণ বেশি।

এর পেছনে যুক্তি ছিল- আইসিসির আয়ের বেশিরভাগই যেহেতু ভারতের বাজার থেকে আসে, সেহেতু বেশি লভ্যাংশও তারাই পাবে। কিন্তু শশাঙ্ক মনোহর আইসিসি চেয়ারম্যানের দায়িত্ব নিয়েই অসম এই আর্থিক ব্যবস্থাপনার ব্যবস্থা বাতিলের উদ্যোগ নেন।

যার ফলশ্রুতিতে তৈরি করা হয় নতুন আইন। বুধবার আইসিসির সভায় সেই আইন ৯-১ ভোটে পাস হয়।

দুবাইয়ে আইসিসির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, আট বছরের রাজস্ব মডেলে ভারত পাবে সর্বোচ্চ ২৯৩ মিলিয়ন মার্কিন ডলার। বিগ থ্রি মডেল অনুযায়ী, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) পেত ৫৭০ মিলিয়ন ডলার। সেটা প্রায় অর্ধেক কমে গেছে।

নতুন রাজস্ব মডেলে বাংলাদেশের আয় বেড়েছে। আইসিসির কাছ থেকে বাংলাদেশ পাবে ১৩২ মিলিয়ন মার্কিন ডলার।

এ বিষয়ে নিজ বাসায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

বিসিবি সভাপতি বলেন, ‘ভারত কত টাকা পাচ্ছে, এটা ব্যাপার না’। বাংলাদেশ কত পাচ্ছে এটা নিয়েই ভাবছেন তিনি। বাংলাদেশ সঠিক টাকা পেলে অন্যরা কি পেল সেই বিষয়ে না ভাবাই ভালো।

তিনি বলেন, ‘বিগ থ্রি বলে কিছু নেই’। আসলে বিগ টু ছিল। টাকা বেশি পাচ্ছিল ইংল্যান্ড এবং ভারত। ভারত এর মধ্যে বেশি পাচ্ছিল। অস্ট্রেলিয়া কখনো বেশি পায়নি। তারা স্বাভাবিক টাকাই পাচ্ছিল।

এদিকে পূর্ণাঙ্গ সফরে আগামী জুলাইয়ে বাংলাদেশে আসার কথা ছিল পাকিস্তান দলের। খসড়া সূচি অনুযায়ী তাদের বাংলাদেশে পা রাখার সম্ভাব্য তারিখ ৯ জুলাই। তবে বুধবার আচমকাই বাংলাদেশ সফর স্থগিত করে পাকিস্তান।

এ বিষয়ে নাজমুল হাসান বলেন, ‘আমরা বুঝতে পারছি না কেন আসছে না পাকিস্তান’। দুবাইয়ের সভায় কোনও কথা বলেননি পিসিবি চেয়ারম্যান। তিনি আমার সঙ্গে একবার বসতে চেয়েছিলেন। পরে আর বসেননি। তার আগেই মিডিয়াকে তারা জানিয়ে দেন বাংলাদেশে আসবেন না।

পাকিস্তান কি খেলা ছেড়ে দেবে? তাদের দেশে কেউ যাচ্ছে না বলে। তারা তৃতীয়বার বাংলাদেশে আসতে চাচ্ছে না। অন্য দেশেও কি তাহলে তারা তৃতীয়বার যাবে না।

পাকিস্তান না আসলে বিসিবি ক্ষতিপূরণ চাইবে কি না এমন প্রশ্নে নাজমুল হাসান বলেন, এখনো কোনো সিদ্ধান্ত নেইনি’। তবে পাকিস্তান না আসলে ওই সময়ে অন্য কোনো দলকে এনে সিরিজ আয়োজন করা যায় কি না, সেই বিষয়ে ভাবছি।

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ