শিরোনাম

বিশ্বের সবচেয়ে ‘দীর্ঘজীবী ব্যক্তির’ মৃত্যু

সর্বশেষ আপডেটঃ ০২:০০:৪১ পূর্বাহ্ণ - ০২ মে ২০১৭ | ২৮৮

ইন্দোনেশিয়ার অধিবাসী বিশ্বের সবচেয়ে ‘দীর্ঘজীবী ব্যক্তি’ সাপারাম সোডিমেদজো মৃত্যুবরণ করেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ১৪৬।

জানা যায়, স্বাস্থ্যের অবনতি হলে গত ১২ এপ্রিল সোদিমেদজোকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা তাকে হাসপাতালে ভর্তি হওয়ার কথা জানালেও তিনি হাসপাতালে ভর্তি হতে অস্বীকৃতি জানাতে থাকেন।

অবশেষে ছয়দিন পর তাকে বাড়ি ফিরিয়ে আনা হয়। বাড়ি ফিরে আসার পর থেকেই তিনি খাওয়া দাওয়ায় অনিয়ম শুরু করেছিলেন। এভাবে মৃত্যুর আগ পর্যন্ত তিনি খানা-পিনা থেকে নিজেকে বিরত রেখেছিলেন।

জন্মসংক্রান্ত নথিপত্র অনুযায়ী, সোদিমেদজো নামের ওই ব্যক্তি ১৮৭০ সালের ডিসেম্বরে জন্মগ্রহণ করেন। ‘মে গোতা’ নামে তিনি পরিচিত। ইন্দোনেশিয়া ১৯০০ সাল থেকে জন্মনিবন্ধন শুরু করে। দেশটিতে এর আগে জন্ম নেওয়া ব্যক্তিদের জন্ম তারিখে অনেক ভুল রয়ে যায়।

তবে ইন্দোনেশিয়ার সংশ্লিষ্ট কর্মকর্তারা সোদিমেদজোর দেওয়া নথিপত্র ও তার সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে বিবিসিকে জানিয়েছেন, তার দেওয়া তথ্য সঠিক।

গত বছর বিবিসিকে সাক্ষাৎকারে সডিমেদজোর কাছে তার দীর্ঘায়ুর রহস্য জানতে চাওয়া হয়। তখন তিনি বলেছিলেন, ধৈর্যই মূল। তিনি আরও বলেছিলেন, তার সঙ্গে এমন লোক রয়েছেন, যারা তাকে ভালোবাসেন এবং দেখাশোনা করেন।

সডিমেদজো মৃত্যুর আগ পর্যন্ত প্রচুর ধূমপান করেন। জাপান এবং ডাচ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সংঘটিত যুদ্ধের নানা কাহিনি শোনানোর জন্য তিনি তার গ্রামবাসীর কাছে অত্যন্ত জনপ্রিয় ছিলেন।

 

janatarpratidin.com /Md. Bappy /02 May 2017

সর্বশেষ