শিরোনাম

বিচার বিভাগ যে স্বাধীন এই রায়ই তার প্রমাণ

সর্বশেষ আপডেটঃ ১২:৫৪:৪৮ পূর্বাহ্ণ - ০৪ জুলাই ২০১৭ | ২১৪
সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া যে রায় বহাল রেখেছেন আপিল বিভাগ তা নিয়ে কোনো ধরনের প্রতিক্রিয়া বা ক্ষুব্ধ প্রতিক্রিয়া না দেখানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকের পর অনানুষ্ঠানিক আলোচনায় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। মন্ত্রিপরিষদের একাধিক মন্ত্রী এ বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, দেশে যে বিচার বিভাগ স্বাধীন, সুপ্রিম কোর্টের এ রায়ের মধ্যে দিয়ে তারই বহিঃপ্রকাশ ঘটেছে। তাই এ রায় নিয়ে কোনো প্রতিক্রিয়া জানানোর প্রয়োজন নেই।

এর আগে সোমবার সকালে বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় বহাল রাখেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের সাত বিচারপতির বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

এরপর বেলা সাড়ে ১১টার দিকে নিজ কার্যালয়ে রায়ে চরম হতাশা প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম।

তিনি বলেছেন, এ রায়ের মাধ্যমেই প্রমাণিত হয়েছে বিচার বিভাগ স্বাধীন। আমাদের স্বপ্ন ছিল ৭২ এর আদি সংবিধানে ফেরা। কিন্তু এই রায়ের মধ্য দিয়ে সেই স্বপ্ন পূরণ হলো না। এ জন্য আমরা দুঃখ ও হতাশা প্রকাশ করছি।

রায় ঘোষণার পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও প্রবীণ আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ণের অপচেষ্টায় মেতে উঠেছিল সরকার। এ জন্য সরকার যে হস্তক্ষেপ করতে চেয়েছিল তা এই রায়ের মধ্য দিয়ে বানচাল হয়ে গেছে।
janatarpratidin.com / Md. Bappy / 03 July 2017
সর্বশেষ
%d bloggers like this: