শিরোনাম

বাজারে আসলো বহনযোগ্য মসজিদ

সর্বশেষ আপডেটঃ ০৫:০৩:৫৩ অপরাহ্ণ - ২৯ এপ্রিল ২০১৭ | ২৭৫

বহনযোগ্য মসজিদ নির্মাণ করে আলোচনার ঝড় তুলেছে সংযুক্ত আরব আমিরাতের আম্বার পাম গ্রুপ নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির তৈরি এ মসজিদ সহজেই সঙ্গে বয়ে নিয়ে যাওয়া যাবে যেখানে-সেখানে। বিস্ময়কর শোনালেও বিষয়টি সত্যি।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঐতিহ্যবাহী নকশা এবং অম্বর পাথর দিয়ে বহনযোগ্য মসজিদটি নির্মাণ করা হয়। স্থানীয় সময় বৃহস্পতিবার এটি বাজারে আনা হয়। মসজিদটির ৭৫ শতাংশ তৈরি হয়েছে অম্বর নামে এক ধরনের রত্ন দিয়ে। মসজিদটি কিনতে খরচ পড়বে দুই কোটি ২৭ লাখ ৬৮ হাজার টাকা (১০ লাখ দিরহাম)। মাত্র চার থেকে পাঁচ ঘণ্টায় তৈরি করা যাবে সেটি।

দুবাইয়ে অবস্থিত বুর্জ আল আরব হোটেলে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বহনযোগ্য ওই মসজিদটি উদ্বোধন করা হয়। এ সময় সেখানে আরব আমিরাতের রাজ পরিবারের সদস্য, রাষ্ট্রদূত ও বিভিন্ন প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপাতত মসজিদটি দুই জন বহন করতে পারবে। তবে পরবর্তী সময়ে ক্রেতার চাহিদা মতোই মসজিদ তৈরি করা হবে বলে জানিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান।

নির্মাতা প্রতিষ্ঠানের অপারেশন ম্যানেজার অ্যান্ড্রু সানকো জানান, ‘মানুষ জানে অম্বর পাথর শুধু গহনায় ব্যবহার করা হয়। আমরা নতুন ব্যবহার আবিষ্কার করছি এবং বিরল এই পাথরের রোগ উপশমের ক্ষমতা ও বিশেষ বৈশিষ্ট্যগুলো মানুষকে জানাতে চাচ্ছি। মসজিদটি করা হয়েছে মাশাবিয়া নকশায়। তবে এতে আরবের ঐতিহ্যবাহী নকশার প্রভাবও রয়েছে। স্বচ্ছ অম্বর পাথরকে আরো আকর্ষণীয় করে তুলতে বিশেষভাবে ব্যবহার করা হয়েছে আলো। সৌন্দর্য বৃদ্ধি করতে প্রতিটা পাথরের পেছনে আলোকসজ্জা দেয়া হয়েছে।

 

janatarpratidin.com /Md. Bappy /29 April 2017

সর্বশেষ