শিরোনাম

প্রধানমন্ত্রীর আমন্ত্রণে ঢাকা সফরের আসছেন সৌদি বাদশাহ

সর্বশেষ আপডেটঃ ০২:৪৩:০১ পূর্বাহ্ণ - ১৪ মে ২০১৭ | ৩৩৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে শিগগিরই ঢাকায় আসছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। তবে তার ঢাকা সফরের দিনক্ষণ এখনই নির্ধারণ না হলেও সবকিছু ঠিক থাকলে চলতি বছরের শেষার্ধে আসার সম্ভাবনা রয়েছে। ঢাকা ও রিয়াদের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

কূটনৈতিক সূত্র মতে, গত বছরের জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবের বাদশাহর আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে যান দেশটিতে। বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সিংহাসনে আরোহণের পর বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রীর এটাই ছিল প্রথম সফর। তখন প্রধানমন্ত্রী নিজেই সৌদি বাদশাহকে বাংলাদেশে সফরে আসার আমন্ত্রণ জানান।

এ বিষয়ে জানতে চাইলে রিয়াদে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা যমুনা নিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বাংলাদেশ সফরের বিষয়ে সৌদি বাদশাহর সম্মতি পাওয়া গেছে। উভয় দেশের মধ্যে এ নিয়ে আলোচনা চলছে। তবে সুবিধাজনক সময়ে তার সফরের দিনক্ষণ ঠিক করা হবে। এর আগে সৌদি বাদশাহ কখনও বাংলাদেশ সফরে আগ্রহ দেখাননি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জেষ্ঠ্য কর্মকর্তা যমুনা নিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সাম্প্রতিককালে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটে সেনা পাঠানোর বিষয়ে বাংলাদেশ সম্মতি দেয়ার পর দুই মুসলিম দেশের মধ্যে ঘনিষ্ঠতা বেড়ে যায়। এরই ধারাবাহিকতায় সৌদি পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করেছেন, আমাদের প্রধানমন্ত্রীও সেখানে গিয়েছেন। মক্কা-মদিনার ইমাম এবং দেশটির স্পিকারও বাংলাদেশ সফর করেছেন।

অপর দিকে, ঢাকায় সফররত সৌদি মজলিশে শূরার স্পিকার ড. আব্দুল্লাহ বিন মোহাম্মদ বিন ইব্রাহীম আলী আল শেখ তাদের বাদশাহর বাংলাদেশ সফরসূচি শিগগিরই চূড়ান্ত হবে বলে জানিয়েছেন। সেই সঙ্গে তিনি বাংলাদেশের প্রশংসা করে বলেছেন, “বাংলাদেশ অতিথিপরায়ন এবং বেশ আন্তরিক।” এ আন্তরিকতার কারণেই সৌদি বাদশাহ শিগগিরই ঢাকা সফর করবেন।

বিশ্বের মুসলিম উম্মাহর সবচেয়ে প্রভাবশালী দেশ সৌদি আরব। আর সে কারণেই দেশটির বাদশাহকে স্বাগত জানানোর আগ্রহটা একটু বেশিই লক্ষ্য করা গেছে ঢাকার কর্মকর্তাদের মাঝে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র মতে, বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের ঢাকা সফরে দেশটির সঙ্গে বাংলাদেশের বাণিজ্য, বিনিয়োগ, উন্নয়ন-সহযোগিতা, শ্রমিকদের উন্নত কর্মপরিবেশসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো স্থান পাবে। এ ছাড়াও দ্বিপক্ষীয় সম্পর্কসহ সব ক্ষেত্রেই উচ্চতায় পৌঁছানো যাবে বলে মনে করছেন তারা।

সৌদির সাবেক বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল সৌদের মৃত্যুর পর ২০১৫ সালের জানুয়ারিতে দেশটির বাদশাহ হন সালমান। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে একই বছরের ডিসেম্বরে ৩৪ দেশের সমন্বয়ে সামরিক জোট গঠনের ঘোষণা দেয় সৌদি আরব। এ জোটের তালিকায় বাংলাদেশসহ এশিয়া, আফ্রিকা ও আরব বিশ্বের কয়েকটি দেশ রয়েছে। সুত্ : – যমুনা নিউজ ২৪

 

 

janatarpratidin.com / Md. Bappy / 14 May 2017

 

সর্বশেষ
%d bloggers like this: