শিরোনাম

প্রতিটি জেলায় মিডওয়াইফ নিয়োগ দেয়া হবে : প্রধানমন্ত্রী

সর্বশেষ আপডেটঃ ০৩:৩৪:০৭ পূর্বাহ্ণ - ০৫ মে ২০১৭ | ১৫৬

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সব জেলায় পর্যায়ক্রমে মিডওয়াইফ নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সম্প্রতি ৫৮৯ জন মিডওয়াইফের নিয়োগ চূড়ান্ত করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। বৃহস্পতিবার আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

 

বাণীতে প্রধানমন্ত্রী একজন মিডওয়াইফ প্রাত্যহিক জীবনে মা ও পরিবারের মতো জীবনের অংশ হয়ে উঠবেন বলে প্রত্যাশা ব্যক্ত করে বলেন, মাতৃমৃত্যু, শিশু পরিচর্যা ও নিরাপদ প্রসব নিশ্চিত করার লক্ষ্যে ৬০০ অ্যাডভান্সড সার্টিফাইড মিডওয়াইফকে বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়ন সাব-সেন্টারে নিয়োগ প্রদান করা হয়েছে। মা ও শিশুমৃত্যু হ্রাসে ধারাবাহিক সাফল্য অর্জনের ক্ষেত্রে মিডওয়াইফগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। এ লক্ষ্যে তিন হাজার মিডওয়াইফ পদসৃষ্টিসহ মিডওয়াইফ শিক্ষাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে বলেও জানান প্রধানমন্ত্রী।

 

আওয়ামী লীগ সরকার জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা নতুন নতুন হাসপাতাল প্রতিষ্ঠা, শয্যা সংখ্যা বৃদ্ধি, বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছি। প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে আমরা ১৮ হাজার ৩৭টি কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র চালু করেছি। এর ফলে মা ও শিশু স্বাস্থ্যসেবায় উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হয়েছে। সরকারি হাসপাতালগুলোতে বিনামূল্যে রোগীদের ৩০ প্রকারের ঔষধ সরবরাহ করা হচ্ছে।’

 

প্রধানমন্ত্রী আরো বলেন, বর্তমানে সরকারি ৩৮টি নার্সিং শিক্ষা প্রতিষ্ঠানে এবং বেসরকারি ১৬টি নার্সিং শিক্ষা প্রতিষ্ঠানে ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স চালু আছে। ভবিষ্যতে এ কার্যক্রম অব্যাহত থাকবে। নার্সিং শিক্ষা, প্রশাসন ও সেবা প্রদান আরো গতিশীল করার লক্ষ্যে এ পেশায় নিয়োজিত কর্মচারীদের পদোন্নতির সোপান প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে বলেও বাণীতে উল্লেখ করেন তিনি।

 

‘ধাত্রী, মা ও পরিবার : জীবনের অংশ’-প্রতিপাদ্যকে সামনে রেখে আগামীকাল (শুক্রবার) বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস’ উদযাপিত হবে।

 

janatarpratidin.com /Md. Bappy /05 May 2017

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ