শিরোনাম

পাটজাত মোড়ক বাধ্যতামূলক করতে চলবে অভিযান

সর্বশেষ আপডেটঃ ০৪:৫৭:০৭ অপরাহ্ণ - ০৭ মে ২০১৭ | ৩৯২

বস্ত্র ও পাটমন্ত্রণালয়ের উদ্যোগে পাটের ব্যাগের পক্ষে এবং পলিথিন ও প্লাস্টিক-ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে আগামী ১৫ মে থেকে শুরু হচ্ছে সারাদেশব্যাপী বিশেষ অভিযান। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামুলক ব্যবহার আইন-২০১০ এ নির্ধারিত ১৭টি পণ্য যেমন ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেয়াঁ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা ও তুষ-খুদ-কুঁড়া পরিবহন ও সংরক্ষণে পাটের ব্যাগের ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার।

রোববার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নৌ-পরিবহণমন্ত্রণালয় এবং সড়ক পরিবহন সেক্টরে জড়িত সরকারি-বেসরকারি কর্মকর্তা ও নেতাদের এক সমন্বয়সভায় এই তথ্য জানানো হয়।

সভায় বস্ত্র ও পাটপ্রতিমন্ত্রী মির্জা আজম পাটের অতীত গৌরবের বিবরণ দিয়ে বলেন, প্রধানমন্ত্রীর একান্ত আগ্রহেই আবার আমরা সোনালি আঁশের সুদিন এবং এর বহুমুখী ব্যবহার এমনভাবেই ফিরিয়ে আনবো যাতে জনগণ পাট উৎপাদনে আগ্রহী হয়। তিনি বর্তমানে দেশে পাট ও বস্ত্রের সংমিশ্রণে উন্নত মানের সার্ট ও প্যান্টপিসসহ জিন্সকাপড়ের উৎপাদনের কথা উল্লেখ করে পণ্যের মোড়কে স্বাস্থ্যহানিকর পলিথিন ও প্লাস্টিকব্যাগ বর্জনে সবার সহযোগিতা কামনা করেন।

সভায় বলা হয়, এই আইন বাস্তবায়নের লক্ষ্যে সারাদেশের সকল প্রকার সড়কপথ, জলপথ, স্থলবন্দর, মালামাল পরিবহণকারী যানবাহন, উৎপাদনকারী, প্যাকেটজাতকারী, আমদানিকারক-রফতানিকারক প্রতিষ্ঠানে মোবাইল কোর্টের মাধ্যমে বিশেষ অভিযান চালানো হবে। স্বরাষ্ট্র, বন ও পরিবেশ, সড়ক ও সেতু পরিবহন, নৌপরিবহন, বস্ত্র ও পাটমন্ত্রণালয়সহ সংশ্লিষ্টমন্ত্রণালয় সমূহ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও র‌্যাবের সহায়তায় এই সাঁড়াশি অভিযান পরিচালিত হবে। এই অভিযান নিয়মিতভাবে চলতে থাকবে।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব কৃষ্ণ ভট্টাচার্য্য, অতিরিক্ত সচিব ও পাট অধিদফতরের মহাপরিচালক মোছলেহ উদ্দিন, বিজেএমসির চেয়ারম্যান ড. মো. মাহমুদুল হাসানসহ সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

janatarpratidin.com /Md. Bappy /07 May 2017

 

সর্বশেষ