শিরোনাম

নিরুত্তাপ পরিবেশে আজ এফবিসিসিআই নির্বাচন

সর্বশেষ আপডেটঃ ০২:৩৩:১৬ পূর্বাহ্ণ - ১৪ মে ২০১৭ | ৩৭২

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) নেতৃত্ব নির্বাচনে আজ রোববার অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। এবারের নির্বাচন হচ্ছে একেবারে নিরুত্তাপ পরিবেশে। জানা গেছে, প্রার্থী মনোনয়নে সরকারের নীতিনির্ধারক মহল থেকে পরোক্ষ হস্তক্ষেপ এবং সভাপতি ও সহ-সভাপতি পদে একাধিক প্রার্থী না থাকায় এবার নির্বাচনী উত্তেজনা অনেকটাই উধাও। শুধু পরিচালক পদের প্রার্থীরা নির্বাচনী প্রচারণায় রয়েছেন; তা-ও সবাই নন।

রাজধানীর মতিঝিল ফেডারেশন ভবনে আজ সকাল থেকে ভোটগ্রহণ শুরু হবে, চলবে বিকাল পর্যন্ত। তিন দিন পর ফলাফল প্রকাশ করা হবে। দুই সহ-সভাপতির মধ্যে একজন চেম্বার গ্রুপ থেকে এবং অপরজন অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে নির্বাচিত হবেন। আজকের সরাসরি নির্বাচনের মাধ্যমে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ভোটাররা ১৮ জন পরিচালক নির্বাচন করবেন। পরে নির্বাচিত পরিচালকরা এফবিসিসিআই বোর্ডরুমে ভোট প্রদানের মাধ্যমে একজন সভাপতি ও দুইজন সহ-সভাপতি নির্বাচন করবেন। এখন পর্যন্ত সরকারের নীতিনির্ধারকদের পরোক্ষ সমর্থনে বিজিএমইএ’র সাবেক সভাপতি ও এফবিসিসিআইয়ের বর্তমান সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন সংগঠনের সভাপতি পদে প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন।

সমঝোতা করে চেম্বার গ্রুপের পরিচালক পদে ১৮ জন থাকার কারণে তারা প্রত্যেকেই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছেন। এ গ্রুপ থেকে মোট ৩৪ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। পরে সমঝোতার ভিত্তিতে ১৬ জন মনোনয়ন প্রত্যাহার করেন। এ কারণে এবার চেম্বার গ্রুপের ভোটারদের কোনো ভোট দিতে হবে না। এই সমঝোতার বিষয়ে ভোটারদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। এদিকে ইতোমধ্যে এফবিসিসিআইয়ের নির্বাচনী বোর্ড চেম্বার গ্রুপের ১৮ জনকে পরিচালক হিসেবে নির্বাচিত ঘোষণা করেছে। চেম্বার গ্রুপের যারা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন, তাদের ১৬ জনই সফিউল ইসলাম মহিউদ্দিনের সম্মিলিত গণতান্ত্রিক পরিষদের প্যানেল থেকে প্রার্থী হয়েছিলেন।

এ বিষয়ে জানতে চাইলে সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, প্রার্থী হওয়া ও ভোট দেওয়া গণতান্ত্রিক অধিকার। যারা স্বেচ্ছায় সরে গেছেন, তারাই এর কারণ ভালো বলতে পারবেন। কাউকে জোর করে প্রার্থী হিসেবে রাখা যায় না।

এদিকে অ্যাসোসিয়েশন গ্রুপের ১৮টি পরিচালক পদে দুইটি প্যানেল থেকে ৩৬ প্রার্থী এখনো প্রতিদ্বন্দ্বিতায় আছেন। ফলে ভোট হবে শুধু অ্যাসোসিয়েশন গ্রুপের।

এফবিসিসিআই হলো পণ্যভিত্তিক ৩৮০টি ব্যবসায়ী সংগঠন এবং ৮১টি চেম্বারের যৌথ সংগঠন। এসব ব্যবসায়ী সংগঠনের মনোনীত সদস্যরা ভোট দিয়ে এফবিসিসিআইয়ের পরিচালক নির্বাচন করেন। এবার ৭৮টি চেম্বারের ভোটার ৪৫৪ জন এবং ৩৫৫টি অ্যাসোসিয়েশনের ভোটার ১৮৮৭ জন। মোট ভোটার ২৩৪১ জন।

সংগঠনটির পর্ষদে মোট ৬০টি পরিচালক পদ রয়েছে। ৩৬ জন নির্বাচিত হবেন। বাকি ২৪ জন মনোনীত হবেন বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে। এবার চেম্বার গ্রুপের ১৮ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এখন শুধু অ্যাসোসিয়েশন গ্রুপের ১৮ জন সদস্য নির্বাচিত হবেন।

চেম্বার থেকে নির্বাচিত পরিচালকরা

চেম্বার থেকে নির্বাচিত পরিচালকরা হলেন বাগেরহাটের হাসিনা নেওয়াজ, বরিশাল মেট্রোপলিটনের মো. নিজাম উদ্দিন, বগুড়ার মো. মাসুদুর রহমান, ব্রাহ্মণবাড়িয়ার আজিজুল হক, চুয়াডাঙ্গার দিলীপ কুমার আগারওয়ালা, কুমিল্লার মাসুদ পারভেজ খান, ফেনীর এ কে এম শাহেদ রেজা, গাজীপুরের আনোয়ার সাদাত সরকার, জামালপুরের রেজাউল করিম রেজনু, কিশোরগঞ্জের গাজী গোলাম আসরিয়া, মানিকগঞ্জের তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান, মুন্সীগঞ্জের কহিনুর ইসলাম, নরসিংদীর প্রবীর কুমার সাহা, নোয়াখালীর মো. আতাউর রহমান ভূঁইয়া, রাঙামাটির মো. বজলুর রহমান, সিরাজগঞ্জের মো. রিয়াদ আলী ও সুনামগঞ্জের খায়রুল হুদা।

চেম্বার গ্রুপ থেকে মনোনীতরা হলেন বিসিআইয়ের সালাহউদ্দিন আলমগীর, উইমেন চেম্বারের প্রীতি চক্রবর্তী, বরিশাল চেম্বারের সুজিব রঞ্জন দাস, চট্টগ্রাম চেম্বারের মাহবুবুল আলম, চট্টগ্রাম উইমেন চেম্বারের শরিতা মিল্লাত, ঢাকা চেম্বারের এ কে এম আফতাবুল ইসলাম, ঢাকা উইমেন চেম্বারের নাজ ফারহানা আহমেদ, খুলনা চেম্বারের কাজী আমিনুল হক, এমসিসিআইয়ের গোলাম মাইনুদ্দিন, রাজশাহী চেম্বারের মো. মনিরুজ্জামান, রংপুর চেম্বারের মো. মোসাদ্দেক হোসেন ও সিলেট চেম্বারের সালাহ উদ্দিন আলী আহমেদ।

অ্যাসোসিয়েশনের মনোনীত পরিচালকরা হলেন বিএবির নজরুল ইসলাম মজুমদার, বায়রার মোহাম্মদ ফারুক, বেসিসের শামীম আহসান, ওষুধ শিল্প সমিতির এস এম শফিউজ্জামান, হিমায়িত খাদ্য সমিতির কাজী বেলায়েত হোসেন, বিজিএমইএ’র সফিউল ইসলাম মহিউদ্দিন, বীমা সমিতির শেখ কবির হোসেন, জুট মিলস সমিতির মোহাম্মদ শামস-উজ জোহা, বিকেএমইএ’র এ কে এম সেলিম ওসমান, প্লাস্টিক সমিতির মো. ইউসুফ আশরাফ, বিটিএমএ’র তপন চৌধুরী ও রিহ্যাবের আলমগীর শামসুল আলামিন।

 

janatarpratidin.com / Md. Bappy / 14 May 2017

 

সর্বশেষ
%d bloggers like this: