শিরোনাম

নিবন্ধন ছাড়া সার বিক্রির শাস্তি ২ বছরের জেল ও অর্থদণ্ড

সর্বশেষ আপডেটঃ ০১:৪৪:০৯ পূর্বাহ্ণ - ৩১ আগস্ট ২০১৮ | ২৫২

নিবন্ধন ছাড়া যেকোনো ধরনের সার উৎপাদন, আমদানি, সংরক্ষণ, পরিবহন এবং বিক্রি করলে কমপক্ষে ২ বছরের সশ্রম কারাদণ্ড বা অনধিক ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে সার ব্যবস্থাপনা ও সংশোধন বিলের রিপোর্ট চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি।

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার (৩০ আগস্ট) অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ‘সার ব্যবস্থাপনা ও সংশোধন বিল-২০১৮’ ওপর বিস্তারিত আলোচনা শেষে বিলটির রিপোর্ট চূড়ান্ত করা হয়।

জাতীয় সংসদে অনুষ্ঠিত সে বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মোঃ মকবুল হোসেন। তাছাড়া অন্যান্যদের অংশ নেন মধ্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মোঃ মামুনুর রশীদ কিরণ এবং মোঃ নূরুল ইসলাম ওমর। সেসময় কৃষি মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, বিদ্যমান এ আইনে একই অপরাধের জন্য মাত্র ৬ মাসের সশ্রম কারাদণ্ড বা অনূর্ধ্ব ৩০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। সংশোধিত এ আইনে সাজার মেয়াদ ও অর্থদণ্ডের পরিমাণ আরও বাড়ানো হয়েছে।

সংশোধিত আইনে জাতীয় সার প্রমিতকরণ কমিটির সদস্য সংখ্যা আগের বাড়ের তুলনায় আরও দু’জন বাড়িয়ে মোট ১৭ জন করা হয়েছে। তাছাড়া কেউ উদ্দেশ্য প্রণোদিতভাবে মিথ্যা মামলা করলে অথবা কেউ মিথ্যা মামলা করতে বাধ্য করালে উভয়েই এই একই সাজায় এবং অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

সর্বশেষ
%d bloggers like this: