শিরোনাম

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ময়মনসিংহে পালিত হয়েছে পবিত্র শবে বরাত

সর্বশেষ আপডেটঃ ০৫:২৪:২৮ অপরাহ্ণ - ১২ মে ২০১৭ | ৫৭১

মো: মেরাজ উদ্দিন বাপ্পী, ময়মনসিংহ :
ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে বৃহস্পতিবার দিবাগত রাতে পালিত হয়েছে মুসলিম সম্প্রদায়ের সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত।
ময়মনসিংহ নগরীর বড় মসজিদ, স্টেশন রোড জামে মসজিদ, কাচারি মসজিদ, মার্কাস মসজিদ আর গাঙ্গিনারপাড় মসজিদে শবে বরাত উপলক্ষে ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তিলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ নানা এবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করছেন।
মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানদের মতো ময়মনসিংহের মুসলমানরাও ফজরের নামজের পর বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, নিরাপত্তা, ঐক্য ও কল্যাণ কামনায় বিশেষ মোনাজাতের মাধমে শেষ হয়েছে শবে বরাতের আনুষ্ঠানিকতা। এ উপলক্ষে ধর্মপ্রাণ নারী-পুরুষরা আজ নফল রোজাও পালন করেছেন।
এদিকে মাগরিবের নামাজের পর থেকে দেখা গেছে নগরীর ঐতিহ্যবাহী বড় মসজিদের সামনে দু‘সারিতে সারি সারি ভিক্ষুকদের উপস্থিতি। দান খয়রাত পাওয়ার আশায় তাদের এ দীর্ঘ নীরব মিছিল। আর মসজিদে দোয়া মোনাজাতে আসা অনেকেই সাধ্যমত তাদের কাছে টাকা পয়সা তুলে দিচ্ছে।


অন্যদিকে, সন্ধ্যার পর থেকে শহরের প্রধান প্রধান সড়কের মসজিদ সংলগ্ন এলাকায় আতর আর আগরবাতির সুবাসে চারিদিক আমোদিত। মসজিদ এলাকা ছাড়াও শহরের সব ক’টি গোরস্থানেও ছিলো মানুষের উপচে পড়া ভিড়।
ধর্মীয় উৎসাহ উদ্দীপনা ছাড়াও পারিবারিক ও সামাজিক পর্যায়ে চলে নানা আয়োজন। বিশেষ করে বিকেল গড়াতেই গৃহিণীরা ব্যাস্ত হয়ে পরে চালের রুটি আর হালুয়া বানানো ও মাংস রান্নার কাজে।
এ ছাড়া দিনটি উপলক্ষে সব ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রশাসনের বিশেষ নজরদারি দেখা গেছে। কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: কামরুল ইসলাম জানান, নগরীর গুরুত্বপুর্ণ সড়কে পুলিশ তৎপর রয়েছে। সারারাত মোবাইল পুলিশ নগরীরর প্রতিটি এলাকায় টহল দিয়েছে।

 

 

janatarpratidin.com / Md. Bappy / 12 May 2017

 

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ
জনপ্রিয় খবর
%d bloggers like this: