শিরোনাম

ত্রিফলার রাজকীয় সেঞ্চুরি

সর্বশেষ আপডেটঃ ০৪:৫৩:৪৬ অপরাহ্ণ - ০৭ মে ২০১৭ | ৩৬৮

এমএসএন’ বললেই চোখের সামনে ভেসে ওঠে বার্সার ত্রিফলার চেহারা। যারা যখন তখন পরিবর্তন করে দিতে পারেন খেলার মোড়। ঘুরিয়ে দিতে পারেন পুরো ম্যাচটাই।

এই তো বেশিদিন আগের কথা নয়। চ্যাম্পিয়নস লিগের ইতিহাস গড়া সেই ম্যাচের কথা কেউ হয়তো ভুলে যাননি। যে ম্যাচে নেইমারের পায়ে রূপকথার জন্ম। এরপর এল ক্লাসিকোতে তো পুরো দৃশ্যপট নিজের দিকে নিলেন মেসি। একাই ঘুরিয়ে দিলেন পুরো ম্যাচ। বার্নাবুয়্যে হয়ে উঠলেন অপ্রতিরোধ্য। তাকিয়ে শুধু তার খেলা দেখা ছাড়া কিছুই করার ছিলনা মাদ্রিদের দর্শক ও খেলোয়াড়দের।

তিনজনই গোল করতে পারদর্শী। আবার করাতেও পারেন। এই ত্রয়ীর বোঝাপড়াটা দারুণ। বার্সেলোনা সওয়ার হচ্ছে ‘এমএসএন’ ত্রয়ীতে। ২০১৪ সাল থেকে চলছে এভাবেই। ওই বছর লিভারপুল ছেড়ে লুইস সুয়ারেজ কাতালান শিবিরে যোগ দিলে জমে ওঠে মেসি-নেইমার-সুয়ারেজ জুটি। যা পরবর্তীতে এই ত্রয়ী পরিচিতি লাভ করে ‘এমএসএন’ নামে।

চলতি মৌসুমে মেসি-নেইমার-সুয়ারেজের জুটি গোলের সেঞ্চুরি করেছে। ভিয়ারিয়ালের বিপক্ষে মাঠে নামার আগের পরিসংখ্যান ছিল এমন, আর দুটি মাত্র গোল করলেই এই ত্রয়ীর গোলের সেঞ্চুরি পূর্ণ হবে। ২১ মিনিটে নেইমার ও ৪৫ মিনিটে মেসি ভিয়ারিয়ালের জালে বল জড়ালে গোলের সেঞ্চুরি পূরণ হয়ে যায়।

মেসি গোল জোড়া করেছেন। আর্জেন্টাইন ফরোয়ার্ড ব্যক্তিগত দ্বিতীয় গোলটা আদায় করে নিয়েছেন ৮২ মিনিটে। আর লুইস সুয়ারেজ ভিয়ারিয়ালের জাল কাঁপিয়েছেন ৬৯ মিনিটে। সব মিলিয়ে তিনজন এবার গোল করেছেন ১০২টি।

এমএসএন ত্রয়ীর ১০২ গোলের মধ্যে মেসি একাই করেছেন ঠিক অর্ধেক, ৫১ গোল। এ নিয়ে ক্যারিয়ারের পঞ্চমবারের মতো এক মৌসুমে ৫০ বা তার বেশি গোল করলেন আর্জেন্টিনার এই ফরোয়ার্ড। এমএসএন ত্রয়ীর বাকি দুই তারকা সুয়ারেস ৩৫টি ও নেইমার ১৬টি গোল করেছেন।

২০১৪ সালে লিভারপুল ছেড়ে মেসি-নেইমারের সঙ্গে যোগ দেন সুয়ারেস। সেই থেকে তিন জন প্রতিপক্ষকে ভাসাচ্ছেন গোলবন্যায়। এ নিয়ে টানা তিন মৌসুম গোলের শতক করল এমএসএন ত্রয়ী।

প্রথম মৌসুমে তিন জন মিলে করেছিলেন ১২২ গোল; জিতেছিলেন ঐতিহাসিক ট্রেবল-লা লিগা, কোপা দেল রে ও চ্যাম্পিয়ন্স লিগ।

২০১৫-১৬ মৌসুমে মেসি-সুয়ারেস-নেইমার মিলে করেন ১৩১ গোল। বার্সেলোনার শোকেসে ওঠে লা লিগা, কোপা দেল রে, ক্লাব ওয়ার্ল্ড কাপ ও উয়েফা সুপার কাপের শিরোপা।

চলতি মৌসুমে স্প্যানিশ সুপার কাপ জেতা বার্সেলোনার সামনে রয়েছে লা লিগা ও কোপা দেল রে জয়ের সুযোগ। জুভেন্টাসের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগের যাত্রা থেমেছে তাদের।

বার্সেলোনায় ‘এমএসএন’ শো অব্যাহত। যে কারণে স্প্যানিশ লা লিগার শিরোপা দৌড়ে টিকে আছে বার্সা। লিগ টেবিলের শীর্ষেই আছে লুইস এনরিকের দল। লিগ টেবিলে রিয়াল মাদ্রিদ ও বার্সার পয়েন্ট সমান ৮৪। বার্সা অবশ্য একটি ম্যাচ বেশি খেলে ফেলেছে। রিয়ালের ম্যাচ সংখ্যা ৩৫; আর বার্সা খেলেছে ৩৬টি। তৃতীয় স্থানে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের সংগ্রহ ৩৬ ম্যাচে ৭৪ পয়েন্ট।

 

janatarpratidin.com /Md. Bappy /07 May 2017

 

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ