শিরোনাম

জোঁক আতঙ্কে ময়মনসিংহে কৃষি শ্রমিকরা

সর্বশেষ আপডেটঃ ০৬:৫৬:৫৯ অপরাহ্ণ - ০১ মে ২০১৭ | ৩৬৪

ময়মনসিংহে বিভিন্ন উপজেলায় ধানের জমি তলিয়ে যাওয়ায় কৃষকরা আগে ভাগেই ধান ঘরে তুলতে শুরু করেছেন।
এদিকে জলাবদ্ধ স্থানে ফসলের মাঠে কৃষি শ্রমিকরা ধান কাটতে গিয়ে কিছুÿন পর পর কামড় খাচ্ছেন জোঁক নামের প্রাণির। জোঁক ভীতি আর আতঙ্কে অনেক শ্রমিক বাড়িয়ে দিয়েছেন তাদের মজুরিও।
ভূক্তভোগীরা বলছেন, পানির মধ্যে ধান কাটতে বেশি সময় লাগে তারপর আবার জোঁক কামড়ে ধরলে আর ছাড়ে না। জোঁক এর কামড়ের ক্ষত নিয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বেশ কয়েকজন। অধিকাংশরা স্থানীয়ভাবে ঝাঁড় ফুকের আশ্রয় নিয়েছেন।
স্থানীয় চিকিৎসকরা জানান, এখানকার কৃষক  ও কৃষি শ্রমিকরা জলাবদ্ধ জমির ধান কাঁটতে গিয়ে জোঁকের কারণে তীব্র সমস্যায় ভুগছে। এ জোঁক একবার ধরলে আর রক্তক্ষরণ বন্ধ হয় না। আক্রান্তস্থানে সৃষ্টি হয় ক্ষতের।
স্থানীয় কৃষকরা জানান, জমির ধান তিন-চর দিন আগে পেকেছে কিন্তু জোঁকের ভয়ে শ্রমিকরা ধান ক্ষেতে যেতে চায়ছে না। যারা যেতে চায়ছে আগের তুলনায় পারিশ্রমিক বেশি অংকের দাবি করছেন শ্রমিকরা।
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ও জেলায় কৃষি কর্মকর্তারা পরামর্শ দিয়ে কৃষক ও কৃষি শ্রমিকদের জানান, ক্ষেতে যাওয়ার আগে জোঁকের কবল থেকে রক্ষা পেতে সাথে লবন রাখুন। হাঁটু অবধি জুতো (গামবুট ধরনের) ব্যবহার করুন।

 

janatarpratidin.com /Md. Bappy /01 May 2017

সর্বশেষ