শিরোনাম

জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিতে মাঠ কর্মকর্তাদের নির্দেশ : সিইসি

সর্বশেষ আপডেটঃ ০১:৪২:২৮ পূর্বাহ্ণ - ০২ মে ২০১৭ | ৪২০

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে কর্মপরিকল্পনা চূড়ান্ত করছে নির্বাচন কমিশন। সম্প্রতি ইসি সচিবালয় ও মাঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিতে বলেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

বৈঠকে উপস্থিত একাধিক কর্মকর্তা যমুনা নিউজ টোয়েন্টিফোর ডটকমকে বিষয়িটি নিশ্চিত করেছেন।

বৈঠকে সিইসি বলেছেন, অংশগ্রহণমূলক নির্বাচনের বিকল্প নেই। সব দলের অংশগ্রহণে ভোট করতে সবার জন্য সমান সুযোগ ও জন প্রত্যাশার প্রতিফলন ঘটাতে পরিবেশ তৈরি করবে কমিশন। ২০১৯ সাল নয়, ২০১৮ সালকে সামনে রেখে নির্বাচনের প্রস্তুতি নিতে হবে।

নির্বাচন কমিশনের ইটিআই মিলনায়তনে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের ওই বৈঠকে অগ্রাধিকারমূলক নির্দেশনাও দেওয়া হয়েছে। সভায় সিইসি, চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিশন সভায় উপস্থিত কর্মকর্তারা জানান, একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে সিইসি কর্মকর্তাদের সার্বিক তথ্য উপস্থাপন করে দিক-নির্দেশনা দিয়েছেন।

রংপুর, রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট ও গাজীপুর সিটি করপোরেশনের মতো গুরুত্বপূর্ণ নির্বাচন জাতীয় নির্বাচনের আগেই শেষ করার কথা জানান তিনি। এ সময় নির্বাচনী দায়িত্ব পালনে নিজেদের সক্ষমতা প্রমাণের তাগিদ দেন সিইসি।

নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটির নির্বাচন ভালো হয়েছে উল্লেখ করে সিইসি বলেছেন, ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। ইসির রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালনের সক্ষমতা নিয়ে কেউ যাতে ইঙ্গিত করতে না পারে- সেদিকে নজর রাখতে হবে। অংশীজনের প্রতি ‘যত্নবান’হওয়ার পরামর্শ দিয়ে রাজনৈতিক দল, সাংবাদিক, সুশীল সমাজ ও ভোটারদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার কথাও বলেছেন তিনি।

সিইসি বলেন, নির্বাচনকে সামনে রেখে কর্মপরিকল্পনা তৈরি করুন, কাজের প্রায়োরিটি নির্ধারণ করুন। কী কী চ্যালেঞ্জ আছে তা নির্ধারণ করুন, কীভাবে মোকাবেলা করা যায় তা ঠিক করুন। প্রতিটি নির্বাচনে জনগণের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটাতে যথাযথ পরিবেশ নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি এবং আশা করছি, সব দলের অংশগ্রহণে ১১তম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আমাদের দায়িত্ব হলো নির্বাচনে সব দল ও প্রার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করা; সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা; প্রতিটি ভোটার যাতে আনন্দমুখর পরিবেশে ভোট দিতে পারে তার ব্যবস্থা করা।

 

janatarpratidin.com /Md. Bappy /02 May 2017

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ
জনপ্রিয় খবর