শিরোনাম

ছাত্রলীগ” আমার, তোমার “ছাত্রলীগ” সদা জাগ্রত সারাবাংলার

সর্বশেষ আপডেটঃ ০২:৪০:২৩ অপরাহ্ণ - ৩০ এপ্রিল ২০১৭ | ৪০৩

“ছাত্রলীগ” কারো পৈতৃক সম্পত্তি নয়।ইচ্ছে মতো যাচ্ছেতাই করার সুযোগ নেই এখানে, ইচ্ছে করলেই “ছাত্রলীগ” নাম ভাঙিয়ে “আঙুল ফুলে কলাগাছ” হওয়ার ফুরসত নেই-নেতা ভাবার কোনো অবকাশ নেই।

অনেক গুণী, রথী-মহারথী নিজেদের ছাত্রলীগের সামান্য কর্মী পরিচয় দিয়ে অর্পিত পবিত্র মহান দায়িত্ব নিষ্ঠার সহিত পালন করেছেন।

“ছাত্রলীগ” সংঘবদ্ধ একটি ঐতিহাসিক পরিবার যে পরিবারে সবাই অনুগত কর্মী।এখানে প্রকৃত, পরীক্ষিত ও সৃজনশীল মেধাবী ছাত্র’রাই ছাত্রলীগ কর্মী হিসেবে বিবেচিত হয়, এ পরিবারে “বিশেষ-বিশেষণ!” অতিশয় নিষ্প্রয়োজন। এমন কোথাও লেখা নেই যে “গরীবের সন্তান হবেনা কভু “ছাত্রলীগের” অংশমান” আবার এমন দলিলও নেই যে অতীতে যারা “ছাত্রলীগ/আওয়ামী লীগের” বড় বড় পদ অলংকৃত করেছেন কেবল তাদের সন্তানরাই ছাত্রলীগ করতে পারবে (!) তবে তো “মাঝির ছেলে ব্যারিস্টার” হতো না মাঝিই হতো,কৃষকের ছেলে রাষ্ট্রপতি হতো না, আবার সেরেস্তা’দারের ছেলে আর যাই হোক “জাতির পিতা বঙ্গবন্ধু” হতো না, “জয়-বাংলা” শ্লোগানে “স্বাধীনতা” এনে দিতো না।কার্যত “ছাত্রলীগ” তাঁর কর্মীদলকে বৈষম্য ভুলে সম্যক সাম্যের, জ্ঞানগর্ভের শিক্ষা দেয়; প্রাচুর্য দূরে ঠেলে নিবেদিত-সর্বস্ব,নিরস্ত্র-অনুগত হওয়ার মন্ত্রণা দেয়;ভীষণ প্রয়োজনে অন্যায়-শোষণে, যৌক্তিক দাবি আদায়ে “ইস্পাত-কঠিন” হওয়ার নির্দেশ প্রদান করে আবার নিতান্ত সম্বলহীন অসহায় ছাত্রটিকেও “ছাত্রলীগ” উচ্চ-শিক্ষার দীক্ষা দেয়, বিনিময়ে ভালোবেসে প্রাণপ্রণে আপন করে নেয়। “ছাত্রলীগ” দল গর্বিত প্রবল, কারো কেনা গোলাম নয় কেবল।এই “ছাত্রলীগ” এনেছে “শিক্ষা শান্তি প্রগতি’র” চল।

“ছাত্রলীগের” রয়েছে দীর্ঘ ৬৯ বছরের সর্বোচ্চ ত্যাগ, ভালোবাসা, সম্প্রীতি আর অর্জনের এক জ্বালাময়ী রক্তিম ইতিহাস। সহস্র “ছাত্রলীগ” কর্মী ভাইয়ের নিঃসৃত মহান রক্তের উদরে বীরদর্পে আজো অবিকল, অবিচল দাঁড়িয়ে গর্বিত “ছাত্রলীগ পরিবার”। সদা জাগ্রত “ছাত্রলীগ পরিবার”, পরিমিত-বিনয়ী কিন্তু বিজয়ী মহীয়ান।

“১৭ হাজার” ভাই হারিয়ে এই “ছাত্রলীগ”ই এনেছে স্বাধীনতার সম্মান।তাদের এই স্বেচ্ছা “আত্মদান” ইতিহাসে রবে, চিরকাল চির অম্লান। তাই বারেবার “দেশরত্ন শেখ হাসিনা” আবার (যদি সম্ভব হতো), “ছাত্রলীগ-কর্মী” হতে চান।

“ছাত্রলীগ” আমার, “ছাত্রলীগ” তোমার
“ছাত্রলীগ” সদা জাগ্রত সারাবাংলার
“ছাত্রলীগ” দীক্ষায় নিবেদিত কর্মী হওয়ার
হে “গর্বের-ছাত্রলীগ” তুমি গৌরব আমার
তুমিই আমার “পরম-অহংকার”।

আরাধনায় তোমার- একজন “কর্মী-রকিব” বারেবার!

লেখক, ময়মনসিংহ জেলা ছাত্রলীগ সভাপতি মো: রকিবুল ইসলাম রকিব

 

janatarpratidin.com /Md. Bappy /30 April 2017

সর্বশেষ