শিরোনাম

চীনের প্রেসিডেন্টের প্রশংসা করলেন ট্রাম্প

সর্বশেষ আপডেটঃ ০৬:৪৭:২৩ অপরাহ্ণ - ২৮ এপ্রিল ২০১৭ | ৩৩৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার লাগাম টেনে ধরার ক্ষেত্রে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদক্ষেপের প্রশংসা করে তাকে ‘একজন অতি ভাল মানুষ’ হিসেবে অভিহিত করে বলেছেন, তিনি তার দেশকে ভালবাসেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি উত্তর কোরিয়া সংকট কূটনৈতিকভাবে সমাধান করতে পছন্দ করলেও এটি তার জন্য কঠিন হবে এবং এক্ষেত্রে বড় ধরনের সংঘাতের সম্ভাবনা রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, আর এটি উত্তর কোরিয়ার তরুণ নেতা কিম জং উনের পক্ষে মেনে নেয়াও অনেক কঠিন হবে।

উত্তর কোরিয়াকে নিয়ে আলোচনায় শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক রয়েছে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জানান, চীন যুক্তরাষ্ট্রকে বলেছে উত্তর কোরিয়া আবারো পারমানবিক পরীক্ষা চালালে বেইজিং পিয়ংইয়ংয়ের ওপর অবরোধ আরোপ করবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের পরপরই ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার লাগাম টেনে ধরতে যথাযথ পদক্ষেপ গ্রহণ না করায় চীনকে অভিযুক্ত করে এক্ষেত্রে ওয়াশিংটন এককভাবে পদক্ষেপ নিতে পারে বলে উল্লেখ করেছিলেন।

কিন্তু ওভাল অফিস থেকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, চীনের প্রেসিডেন্ট ‘নিশ্চিতভাবে সংঘাত ও মৃত্যু দেখতে চান না।’ এ মাসের গোড়ার দিকে তিনি শি’র সঙ্গে সাক্ষাৎ করেন। আর এরপর ওই সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। এসময় ট্রাম্প শি জিনপিংকে একজন অতি ভাল মানুষ হিসেবে অভিহিত করেন এবং বলেন, আমি তাকে খুব ভাল করে জানি।

ট্রাম্প বলেন, ‘শি চীনকে ভালবাসেন এবং তিনি চীনের জনগণকে ভালবাসেন। আমি জানি, তিনি উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণে কিছু একটা করতে পারবেন। এক্ষেত্রে বড় ধরনের সংঘাতেরও সম্ভাবনা রয়েছে। কেননা, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিমের বয়স মাত্র ২৭ বছর। এক্ষেত্রে তিনি অনেক তরুণ প্রেসিডেন্ট। তাছাড়া তার বাবা ক্ষমতায় থাকাবস্থায় মারা যান। অতএব, এক্ষেত্রে চীন কিছু করতে চাইলেও তা করা খুব সহজ হবে না। বিশেষ করে উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের এমন বয়সের কারণেই তা হয়তো সম্ভব হবে না।

সর্বশেষ