শিরোনাম

খাবারে লুকিয়ে আছে ক্ষতিকর চিনি

সর্বশেষ আপডেটঃ ০২:৫৬:৩৪ অপরাহ্ণ - ৩০ এপ্রিল ২০১৭ | ৪১৯

চিনি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই তথ্য অনেকেই জানেন। আমাদের খাদ্য তালিকায় এমন কিছু খাবার আছে যার মধ্যে উচ্চ মাত্রার চিনি লুকিয়ে আছে। যা আমাদের অজান্তেই খেয়ে থাকি। ফলে মুটিয়ে যাওয়া থেকে শুরু করে ডায়াবেটিস, হৃদরোগ থেকে শুরু করে বিসন্নতার মত রোগ শরীরে বাসা বাধে। জেনে নিন এসব খাবার সম্পর্কে। যা যথাসম্ভব এড়িয়ে চলা উচিত।

মাখনের মশলাদার খাবার
মাখন, চিনি এবং ক্রিম দিয়ে তৈরি মশলাদার খাবারে ক্যালোরির পরিমান কম। কিন্তু এগুলো চিনিতে ভরপুর। এসব খাবার খেতে সুস্বাদু। কিন্তু শরীরের জন্য ক্ষতিকর।

দই 
দই স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু বেশির ভাগ সময়ই দইতে যোগ করা হয় চিনি। এছাড়াও এর স্বাধ বাড়াতে ব্যবহার করা হয় ফ্লেভার। ফলে মিষ্টি দই স্বাস্থ্যের জন্য হানিকর।

মেরি বিস্কুট 
শৈশব থেকেই আমাদের প্রিয় খাবার এটি। এক কাপ চা এর সাথে এর স্বাদ অতুলনীয়। কিন্তু এতে অস্বাস্থ্যকর উপাদান রয়েছে। এতে আছে অতিরিক্ত চিনি, ময়দা এবং চর্বি।

প্রোটিন বার
প্রোটিন বার যখন তখন ক্ষুধা মেটাতে পারে। বিশেষ করে কর্ম ক্ষেত্রে। কিন্তু এটি অতিরিক্ত চিনি দিয়ে ভরা। এটা খাওয়ার পরে কর্মশক্তিপূর্ণ মনে হতে পারে।তবে এটি  শুধু মাত্র চিনির কারণে।

ক্যানের জুস  
সংরক্ষিত ক্যানের জুস চিনি দিয়ে ভরা থাকে। বোতল এবং ক্যানে সুন্দর ফলের ছবি থাকে। কিন্তু ভাল ভাবে একটু উপাদানের তালিকা দেখুন তাহলেই বাস্তবতা দেখতে পাবেন। এর বড় একটা উপাদান চিনি।

কর্ন ফ্লেক্স 
কর্ন ফ্লেক্সের মূল উপাদান হল চিনি। এতে আরও রয়েছে উচ্চ ফ্লুক্টোজ, ভুট্টার সিরাপ এবং স্বাদযুক্ত সিরাপ। রয়েছে উচ্চ গ্লিসেমিক সূচক। কর্ন ফ্লেক্সকে প্রায়ই হেলদি ব্রেকফাস্ট ভেবে ভুল করা হয়।

পিৎজা এবং পাস্তার সস
মাখনের ঝোলের মত পিৎজ্জা এবং পাস্তা সসেও চিনি এবং মাখন থাকে। সস তৈরির প্রক্রিয়ায় অনেক কিছুই লুকানো আছে। যা দীর্ঘ মেয়াদী ক্ষতি করতে পারে।

কেচাপ
আরেকটি ‘হুডের নিচে লুকানো’ খাবারের আইটেম। যাকে প্রায়ই টমেটো সস বলে চালিয়ে দেয়া হয়। আসলে এটি অতিরিক্ত চিনি দিয়ে ভরা থাকে। ওজন পর্যবেক্ষণের জন্য এটি এড়ানো উচিত।

 

janatarpratidin.com /Md. Bappy /30 April 2017

সর্বশেষ