শিরোনাম

কেজরিওয়ালের দিল্লিতেও মোদির জয়জয়কার

সর্বশেষ আপডেটঃ ০২:৪০:৪২ অপরাহ্ণ - ২৬ এপ্রিল ২০১৭ | ৩৬৬

ভারতের উত্তরপ্রদেশের পর এবার কেজরিওয়ালের রাজ্য দিল্লিতেও উঠেছে গেরুয়া ঝড়। আজ বুধবার সকালে ভোট গণনা শুরুর পর থেকেই বিজেপি ঝড়ের ইঙ্গিত মিলতে শুরু করে।

ভারতের রাজধানী দিল্লির তিন পুরসভাতেই কংগ্রেস এবং আম আদমি পার্টিকে (আপ) পেছনে ফেলে এগিয়ে রয়েছে বিজেপি। তিন পুরসভা মিলে মোট ২৭২টি ওয়ার্ডে ভোট হয়েছে। গণনা শুরুর মাত্র এক ঘণ্টার মধ্যেই ব্যবধান চোখে পড়ার মতো। তিন পুরসভাতেই সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় আসনের চেয়ে অনেক বেশি আসনে বিরোধীদের পিছনে ফেলেছে গেরুয়া শিবির।

উত্তর দিল্লি ও দক্ষিণ দিল্লি পুরসভায় ১০৪টি করে আসন রয়েছে। পূর্ব দিল্লি পুরসভায় রয়েছে ৬৪টি আসন। গত নির্বাচনেও দিল্লির তিন পুরসভাই বিজেপি-র দখলে গিয়েছিল। কিন্তু পূর্ব দিল্লি ছাড়া বাকি দুইটিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা বিজেপি পায়নি। ২০১৪ সালে লোকসভা নির্বাচনে দিল্লির সাতটি লোকসভা কেন্দ্রেই বিজেপি জয়ী হয়। কিন্তু ২০১৫ সালের বিধানসভা নির্বাচন ছিল বিজেপির কাছে দুঃস্বপ্ন। কেজরিওয়ালের সামনে খড়কুটোর মতো উড়ে গিয়েছিল পদ্মফুল। ৭০ আসনের দিল্লি বিধানসভায় ৬৭টিই দখল করেছিল কেজরিওয়ালের আম আদমি পার্টি। বিজেপি পেয়েছিল মাত্র ৩টি। কংগ্রেস নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল।

সেই ঐতিহাসিক বিধানসভা নির্বাচনের দুইবছরের মাথায় রাজধানী শহর বুঝিয়ে দিয়েছে দিল্লিবাসী মত পাল্টেছে। যে বিপুল ঝড় কেজরিওয়ালের পক্ষে গিয়েছিল দুই বছর আগে, সেই ঝড়টাকেই যেন এ বার নিজেদের পালে টেনে নিয়েছেন অমিত শাহ-মনোজ তিওয়ারির দল। গণনা শুরু হওয়ার পর দিল্লির প্রায় সব এলাকা থেকে বিজেপি প্রার্থীদের এগিয়ে থাকার খবর আসতে শুরু করেছে।

উত্তর দিল্লিতে এবং দক্ষিণ দিল্লিতে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫৩টি করে আসন। আর পূর্ব দিল্লিতে ম্যাজিক ফিগার হল ৩৩। বুধবার সকালে ভোট গণনা শুরুর পর ঘণ্টাখানেক কাটতে না কাটতেই তিন দিল্লিতেই ম্যাজিক ফিগারের চেয়ে অনেক বেশি আসনে বিজেপি এগিয়ে গিয়েছে। ফলে আম আদমি পার্টি নিজের খাসতালুকে শোচনীয় পরাজয়ের মুখে পড়তে চলেছে বলে আভাস মিলছে। আপের চেয়েও পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে কংগ্রেস।

তবে গত বিধানসভা নির্বাচনে দিল্লিতে কংগ্রেসের যে হাল হয়েছিল, এ বার নিঃসন্দেহে পরিস্থিতি তার চেয়ে ভাল বলে মন্তব্য করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সর্বশেষ