শিরোনাম

কাতারের ওপর অবরোধ অব্যাহত রাখার ঘোষণা সৌদির

সর্বশেষ আপডেটঃ ০২:৪১:২৫ পূর্বাহ্ণ - ০৬ জুলাই ২০১৭ | ২৩২

সম্পর্ক পুনর্গঠনে সৌদি জোটের দেওয়া শর্ত সমূহ কাতার প্রত্যাখ্যান করায় দোহার ওপর আরোপ করা অবরোধ অব্যাহত থাকবে বলে জানিয়েছে সৌদি আরব। এ খবর দিয়েছে বিবিসি।

গত সোমবার নিষেধাজ্ঞা থেকে রেহাই পেতে প্রস্তাবিত ১৩ শর্ত পূরণে কাতারকে সময় বাড়িয়ে আরও ৪৮ ঘণ্টা সময় দেয় সৌদি আরব ও মিত্ররা। সেই সময়ও শেষ হওয়ার পর বুধবার কায়রোতে বাহরাইন, মিসর, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীরা এক বৈঠকে মিলিত হন।

এসময় অবরোধ অব্যাহত রাখার ঘোষণা দিয়ে তারা বলেন, ‘তাদের দেয়া শর্ত সমূহের প্রতিক্রিয়ায় কাতারের নেতিবাচক উত্তরে তারা অনুতপ্ত। দোহা আরব দেশগুলোর দেয়া শর্তের বিষয়ে গুরুতর নয়।’

এদিকে, কূটনীতিকরা বলছেন কাতারের পরিস্থিতির গম্ভিরতা ও গুরুত্ব বোঝার অভাব রয়েছে।

এর আগে সম্পর্ক পুনর্গঠনে কাতারকে দেওয়া সৌদি জোটের শর্ত মানা সম্ভব নয় বলে জানান কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি। মঙ্গলবার দোহায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সৌদি জোটের দেওয়া শর্তগুলো খুবই অবাস্তব ও মানা অসম্ভব।

জঙ্গিবাদে সমর্থনের অভিযোগ এনে গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিসরসহ কয়েকটি দেশ। এ অভিযোগকে ‘ভিত্তিহীন’ উল্লেখ করে তা নাকচ করে দেয় দোহা।

কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দুই সপ্তাহ পর নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আল জাজিরা বন্ধ করে দেওয়াসহ কাতারকে ১৩ দফা শর্ত বেঁধে দেয় চার দেশ। শর্ত পূরণে ১০ দিনের সময়সীমা দেওয়া হয়। সে সময়সীমা শেষ হওয়ার পর ২ জুলাই রোববার সেই সময়সীমা দুই দিন বাড়ানোর কথা জানায় সৌদি সূত্র। মঙ্গলবার শেষ হয় সেই বর্ধিত দুই দিন।

 

janatarpratidin.com / Md. Bappy / 06 July 2017

 

সর্বশেষ
%d bloggers like this: