শিরোনাম

কমছে না জ্বালানি তেলের দাম

সর্বশেষ আপডেটঃ ০১:১০:২৯ পূর্বাহ্ণ - ০৮ মে ২০১৭ | ৩৮৭

আপাতত জ্বালানি তেলের দাম কমানোর কোনো পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

আজ রোববার জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে লিখিত প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

গতবছরের শেষ দিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জ্বালানি তেলের দাম কমিয়ে আনার উদ্যোগের কথা বললেও শেষ পর্যন্ত তা হয়নি।

কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রে বিশ্ব ব্যাংক ও আইএমএফের বার্ষিক সভার ফাঁকে মুহিত বলেছিলেন, দেশের অর্থনীতি চাঙ্গা করতে জ্বালানি তেলের দাম কমানোর জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করা হয়েছে।

তবে রোববার সাংসদ রুস্তম আলী ফরাজীর প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী নসরুল বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য গত এক বছর ধরে ঊর্ধ্বমুখী রয়েছে। এখন তা অব্যাহত আছে। ডলারের সঙ্গে টাকার বিনিময় হার প্রতিনিয়ত বাড়ছে। এটি চলতে থাকলে আগামী অর্থবছর থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) আবার লোকসানের সম্মুখীন হতে পারে। বাস্তবতার কারণে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমা-বাড়ার সঙ্গে সঙ্গে দেশের অভ্যন্তরে জ্বালানি তেলের বাড়ানো-কমানো করা সম্ভব হয় না।

তেলের দর কমালে ভর্তুকি বেড়ে গিয়ে তা আবার জনগণের উপর চাপ ফেলবে বলেও যুক্তি দেখান জ্বালানি প্রতিমন্ত্রী।

এর আগে ভর্তুকি মূল্যে জ্বালানি তেল বিক্রি করায় ২৭ হাজার ৪১৯ কোটি ৮১ লাখ টাকার সরকারি ঋণের দায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের উপর রয়ে গেছে। দ্বিতীয় দফায় জ্বালানি তেলের মূল্য কমানো হলে বিপিসি পুনরায় লোকসানী প্রতিষ্ঠানে পরিণত হবে এবং ঋণ করে জ্বালানি তেল আমদানি করতে হবে।

তবে অর্থবছরটির সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে প্রয়োজনীয় বরাদ্দ দেওয়া হয়েছে। অর্থ ছাড়ের বিষয়টি প্রক্রিয়াধীন আছে। অন্য পাঁচটি প্রকল্প উন্নয়ন সহযোগী সংস্থার সঙ্গে ঋণচুক্তি না হওয়াসহ বিভিন্ন কারণে আটকে আছে।

 

janatarpratidin.com /Md. Bappy /08 May 2017

 

সর্বশেষ