শিরোনাম

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনায় নিহত ৩১১

সর্বশেষ আপডেটঃ ০৭:১৮:২৮ অপরাহ্ণ - ০৪ জুলাই ২০১৭ | ১৫০

এবারের ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২৭৪ জন নিহত হয়েছে বলে দাবি করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।  সড়ক, রেল ও নৌপথে দুর্ঘটনায় মোট ৩১১জন নিহত হয়েছে। সংগঠনের পক্ষ থেকে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন মিলনায়তনে ‘ঈদ যাত্রায় দুর্ঘটনা প্রতিবেদন-২০১৭’ প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী জানান,  ঈদুল ফিতরের যাত্রায় দেশের সড়ক মহাসড়কে ২০৫টি দুর্ঘটনা হয়েছে। এতে ২৭৪ জন নিহত এবং ৮৪৮ জন আহত হয়েছে। সড়ক, রেল, ও নৌপথে সম্মিলিতভাবে ২৪০টি দুর্ঘটনায় ৩১১ জন নিহত ও ৮৬২ জন আহত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রতিবছর ঈদ কেন্দ্রীক সড়ক দুর্ঘটনা আশংকাজনক হারে বেড়ে যাওয়ায় গত চার বছর বিষয়টি তারা পর্যবেক্ষণ করে আসছে। এবারের ঈদে রেশনিং পদ্ধতিতে ছুটি থাকায় ঈদ যাত্রায় খানিকটা স্বস্তিদায়ক হলেও সড়ক দুর্ঘটনা, প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়েছে।

১৯জুন থেকে ঈদ যাত্রা শুরু হয়। ঈদ শেষে বাড়ি থেকে কর্মস্থলে ফেরা চলে ১ জুলাই পর্যন্ত। এই  ১৩ দিনে ২০৫টি দুর্ঘটনায় ২৭৪ জন নিহত ও ৮৪৮ জন আহত হয়েছে। তবে নৌ-পথে দুর্ঘটনা গত বছরের তুলনায় অনেক কমেছে। এবার নৌ-পথে ১টি দুর্ঘটনায় ৩ জন নিহত ও ১৪ জন আহত হয়েছে। উল্লিখিত সময়ে রেলপথে ট্রেনে কাটা পড়ে পূর্বঞ্চলে ২৫ জন ও পশ্চিমাঞ্চলে ৯ জনসহ মোট ৩৪ জন নিহত হয়।

২২টি জাতীয় দৈনিক, ৬টি আঞ্চলিক দৈনিক, ১০টি অনলাইন দৈনিক এ প্রকাশিত সংবাদ মনিটরিং করে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটিরিং সেলের এ প্রতিবেদন তৈরী করে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ঈদযাত্রা শুরু দিন ১৯ জুন ১২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২০ জন আর আহত হয়েছেন ৯৩ জন, ২০ জুন ৬টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬ জন আর আহত হয়েছেন ২০ জন, ২১ জুন ১২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৬ জন আর আহত হয়েছেন ১৮ জন, ২২ জুন ১১টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৪ জন আর আহত হয়েছেন ৩৯ জন, ২৩ জুন ১৮টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৮ জন আর আহত হয়েছেন ৩৫ জন, ২৪ জুন ২০টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪১ জন আর আহত হয়েছেন ৮৫ জন, ২৫ থেকে ২৮ জুন ৬০টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৮০ জন আর আহত হয়েছেন ১২৮ জন, ২৯ জুন ২৩টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৪ জন আর আহত হয়েছেন ৭৮ জন, ৩০ জুন ২১টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৩  জন আর আহত হয়েছেন ৭৮ জন এবং ০১ জুলাই ২৫টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২২ জন আর আহত হয়েছেন ১২৯ জন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের যুগ্ম সম্পাদক লায়ন গনি মিয়া বাবুল, সুপ্রিম কোর্টের আইনজীবী শফিকুল ইসলাম প্রমুখ।

 

janatarpratidin.com / Md. Bappy / 04 July 2017

 

সর্বশেষ
%d bloggers like this: