শিরোনাম

এইচএসসির ফল ২৩ বা ২৪ জুলাই

সর্বশেষ আপডেটঃ ০১:২৫:১১ পূর্বাহ্ণ - ০৪ জুলাই ২০১৭ | ৩৬১

চলতি বছরের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল আগামী ২৩ বা ২৪ জুলাই প্রকাশ হতে পারে। আন্তঃবোর্ড সমন্বয় কমিটি এ তারিখের প্রস্তাব করে মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো এ প্রতিবেদককে নিশ্চিত করেছে।

অনুমোদিত তারিখে দেশের সব কয়টি শিক্ষাবোর্ডের এইচএসসি ও সমমানের ২০১৭ সালে পরীক্ষার ফলাফল একযোগে প্রকাশ করা হবে। আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের আগে ফলাফলের কপি আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়ার রেওয়াজ রয়েছে।

রেওয়াজ রক্ষায় ফল প্রকাশে প্রধানমন্ত্রীর দফতরের সম্মতির প্রয়োজন। সম্মতি পাওয়া গেলেই ফল প্রকাশের চূড়ান্ত তারিখ ঘোষণা করবে শিক্ষা মন্ত্রণালয়।

লিখিত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল দেয়ার বাধ্যবাধকতা রয়েছে বোর্ডগুলোর। সে হিসেবে এবারের এইচএসসি ও সমমানের লিখিত পরীক্ষা গত ২ এপ্রিল থেকে শুরু হয়ে শেষ হয় ১৫ মে। আর ব্যবহারিক পরীক্ষা ২৫ মে শেষ হয়েছে।

বাধ্যবাধকতা অনুসারে আগামী ২৪ জুলাই এইচএসসি ও সমমানের পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পূর্ণ হচ্ছে। এ বছর দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের এইচএসসি, মাদরাসা বোর্ডের আলীম ও কারিগরি বোর্ডের এইচএসসি (বিএম/ভোকেশনাল) পরীক্ষায় ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

এ ব্যাপারে ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ২৩ অথবা ২৪ জুলাই প্রকাশ করার প্রস্তাব পাঠানো হয়েছে মন্ত্রণালয়ে। মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর দফতর থেকে তার (প্রধানমন্ত্রীর) সম্মতির জন্য পাঠাবেন। এরপর তারিখ চূড়ান্ত করা হবে।

 

janatarpratidin.com / Md. Bappy / 03 July 2017

 

সর্বশেষ
%d bloggers like this: