শিরোনাম

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে নৌপথে বিশেষ ব্যবস্থা

সর্বশেষ আপডেটঃ ০৩:০৪:২০ পূর্বাহ্ণ - ৩১ মে ২০১৭ | ২১৫

ঈদ উপলক্ষে রাজধানীর সদরঘাটে আইনশৃঙ্খলা রক্ষা ও যাত্রীদের নিরাপত্তায় ট্রাফিক পুলিশের পাশাপাশি আনসারসহ কমিউনিটি পুলিশ নিয়োজিত থাকবে। সদরঘাট থেকে বাহাদুরশাহ পার্ক পর্যন্ত রাস্তা হকারমুক্ত রাখা হবে। সদরঘাটে পর্যাপ্ত সংখ্যক স্টিলের ডাস্টবিন স্থাপন করা হবে। টার্মিনালসমূহে সতর্কমূলক বাণী মাইকে ও মনিটরে  প্রচারের  ব্যবস্থা করা হবে।

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান মঙ্গলবার বিআইডব্লিউটিএ ভবনে ঈদুল ফিতর উপলক্ষে জলযানসমূহ সুষ্ঠুভাবে চলাচল ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণ উপলক্ষে এক সভায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ঘাট ইজারাদাররা যাতে যাত্রী হয়রানি করতে না পারে সেজন্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসন ও জেলা পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। বিআইডব্লিউটিএ লঞ্চে যাত্রী ওঠার সময় থেকে লঞ্চের চালক, মাস্টার ও অন্যান্য  কর্মচারীদের অবস্থান নিশ্চিত করবে। লঞ্চের অনুমোদিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

নদীর মাঝপথে নৌকাযোগে যাত্রী উঠালে সংশ্লিষ্ট লঞ্চ মালিকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। স্পিডবোটে চলাচলের সময় যাত্রীদের  লাইফ জ্যাকেট পরিধান নিশ্চিতকরতে হবে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

সভা থেকে জানানো হয়, রাতের বেলায় সকল প্রকার মালবাহী জাহাজ ও বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ রাখতে হবে। এমনকি ২১ জুন হতে ৩০ জুন পর্যন্ত দিনের বেলায়ও সকল বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ রাখতে হবে। নৌপথে ডাকাতি, চাঁদাবাজি, শ্রমিক ও যাত্রীদের  হয়রানি প্রতিরোধে রাতে পুলিশের টহলের ব্যবস্থা থাকবে।

সভায় আরো সিদ্ধান্ত হয়, ঈদের পূর্বে ও পরে তিন দিন  নিত্য প্রয়োজনীয় পণ্য ব্যতীত সাধারণ ট্রাক ও কাভার্ড ভ্যান ফেরীতে পারাপার করা হবে না।

সভায় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান প্রকৌশলী ড. জ্ঞান রঞ্জন শীল, নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, ডিআইজি নৌ-পুলিশ মোহাম্মদ মনিরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

janatarpratidin.com / Md. Bappy / 30 May 2017

 

সর্বশেষ
%d bloggers like this: