শিরোনাম

আমেরিকান (এআইএ) সম্মেলন শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

সর্বশেষ আপডেটঃ ১০:৩৯:৪০ পূর্বাহ্ণ - ২৪ মে ২০১৭ | ৩৬৩

আরব ইসলামিক আমেরিকান (এআইএ) সম্মেলন শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার দিবাগত রাত দেড়টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী ফ্লাইট বিজি ০০৩৬ (রাঙাপ্রভাত) ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

সৌদি বাদশার আমন্ত্রণে এআইএ সামিটে যোগ দিতে গত ২০ মে চার দিনের সরকারি সফরে সৌদি যান শেখ হাসিনা। প্রধানমন্ত্রীকে বহনকারী ফিরতি ফ্লাইটটি স্থানীয় সময় বিকেল সোয়া ৪টার দিকে (বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৭টা) জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর থেকে দেশের উদ্দেশে যাত্রা করে।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায়ী অভ্যর্থনা জানান জেদ্দার গভর্নর যুবরাজ মিশাল বিন মজিদ বিন আব্দুল আজিজ ও দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। সৌদির বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং আরব ও অন্যান্য মুসলিম দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানরা সামিটে বক্তব্য দেন।

উগ্রবাদ ও সন্ত্রাসবাদ মোকাবিলায় নতুন অংশীদারিত্ব প্রতিষ্ঠা এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদারের লক্ষ্যে আয়োজিত এই সম্মেলনে ইসলামী চরমপন্থার বিরুদ্ধে লড়াই জোরদারের আহ্বান জানান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর শেখ হাসিনা তার লিখিত বক্তৃতায় বৈশ্বিক সন্ত্রাসবাদ দমনে সন্ত্রাসীদের অস্ত্র ও অর্থ সরবরাহ বন্ধ করাসহ চার দফা প্রস্তাব করেন।

প্রধানমন্ত্রী সোমবার রিয়াদ থেকে মদিনায় গিয়ে মহানবী সা.-এর রওজা জিয়ারত করেন এবং মসজিদে নববীতে নামাজ আদায় করেন। এরপর রাতে মক্কায় ফিরে ওমরা পালন করেন তিনি।

 

janatarpratidin.com / Md. Bappy / 24 May 2017

 

সর্বশেষ
%d bloggers like this: