শিরোনাম

আধুনিক স্টিল সাইলো নির্মাণে চুক্তি

সর্বশেষ আপডেটঃ ০৭:৪৪:৫৮ অপরাহ্ণ - ০৪ এপ্রিল ২০১৮ | ২৬৫

অর্থনৈতিক প্রতিবেদক : দুর্যোগের সময় জরুরি প্রয়োজনে সরকারি এবং পারিবারিক পর্যায়ে কার্যকর খাদ্য মজুত ব্যবস্থা গড়ে তোলার লক্ষে বিশ্ব ব্যাংকের অর্থায়নে খাদ্য মন্ত্রণালয় কর্তৃক ময়মনসিংহ, মধুপুর ও আশুগঞ্জে তিনটি আধুনিক স্টিল সাইলো নির্মাণে চুক্তি হয়েছে।
বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে খাদ্য অধিদপ্তরের আধুনিক খাদ্য সংরক্ষণাগার প্রকল্পের আওতায় এ তিনটি স্টিল সাইলো নির্মাণে চুক্তি স্বাক্ষর করেন তমা কন্ট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেড (টিসিসিএল)।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ, খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আরিফুর রহমান, তমা গ্রুপের চেয়ারম্যান আতাউর রহমান ভূঁইয়া প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খাদ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শাহাবুদ্দিন আহমদ।
খাদ্যমন্ত্রী বলেন, বিশ্ব ব্যাংকের সহায়তায় আধুনিক ৮টি সাইলো নির্মাণের উদ্যোগ নিয়েছি আমরা। এই ৩টি সাইলো এরই মধ্যে রয়েছে এবং যা নির্মাণের চুক্তি আজ সম্পন্ন হয়েছে। বর্তমানে আমরা ২১ লাখ মেট্রিকটন খাদ্য সংরক্ষণ করতে সক্ষম। সাইলোগুলো নির্মাণ হলে আগামী ২০২০ সালের মধ্যে ২৭ লাখ মেট্রিকটন ও ২০২৫ সালের মধ্যে ৩০ লাখ মেট্রিকটন খাদ্য সংরক্ষণের ক্ষমতা অর্জন করতে পারবো।
তিনি আরো বলেন, স্টিল সাইলোগুলো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হবে। যার ফলে কোনো কিটনাশক ছাড়াই খাদ্য সংরক্ষণ করা যাবে এবং আইটির মাধ্যমে খাদ্য মজুত, খাদ্য বিতরণ ইত্যাদি সবকিছুই আমরা মন্ত্রণালয়ে বলে দেখতে ও জানতে পারবো। আগামী দুই বছরের মধ্যে সব খাদ্য সংরক্ষণাগারকে আইটির আওতায় নিয়ে আশা হবে বলেও জানান মন্ত্রী।

সর্বশেষ
%d bloggers like this: