শিরোনাম

১০বছর পর কি?পেয়েছে বাংলাদেশ।

সর্বশেষ আপডেটঃ ০১:৫৯:৩০ পূর্বাহ্ণ - ১৩ ডিসেম্বর ২০১৮ | ১২৮

প্রতিশ্রুতি- শিক্ষাঙ্গন সন্ত্রাস, সেশনজট মুক্তসহ মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী করে তোলা হবে; অর্জন- জাতীয় বিশ্ববিদ্যালয়কে সেশনজট মুক্ত ঘোষনার বছর ২০১৮, কওমি মাদ্রাসাকে সর্বোচ্চ স্তরের শিক্ষা সনদ স্বীকৃতি।

Details Imageপ্রতিশ্রুতি- নারীর ক্ষমতায়ন করা হবে; অর্জন- লিঙ্গ সমতায় বাংলাদেশ আমেরিকার চেয়ে এগিয়ে এখন এশিয়ায় শীর্ষে।

Details Imageপ্রতিশ্রুতি- আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি ও মর্যাদা পুনরুদ্ধার এবং উজ্জ্বল করা হবে; অর্জন – আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে বাংলাদেশ ১৯,৪৬৭ বর্গ কিঃমিঃ সমুদ্র বিজয়।

Details Imageপ্রতিশ্রুতি- গভীর সমুদ্রবন্দর নির্মাণ করে দেওয়া হবে; অর্জন- মাতারবাড়ি ও পায়রায় নির্মিত হচ্ছে গভীর সমুদ্রবন্দর।

Details Imageপ্রতিশ্রুতি- পদ্মা ও কর্ণফুলী সেতু, টানেল নির্মাণ, ঢাকা-চট্টগ্রাম ৪ লেন বিশিষ্ট এক্সপ্রেস সড়ক নির্মাণ করা হবে; অর্জন- ২০১৯ সালেই শেষ হচ্ছে পদ্মা সেতুর কাজ, – ৩য় কর্ণফুলী সেতু নির্মাণ, – ঢাকা-চট্টগ্রাম ৪ লেন সড়ক নির্মাণ।

Details Imageপ্রতিশ্রুতি- দেশের বিভিন্ন স্থানে হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইসিটি ইনকুবেটর এবং কম্পিউটার ভিলেজ স্থাপন করা হবে; অর্জন- দেশে ২৮টি হাইটেক পার্ক, ২টি টেকনোলজি পার্ক, গাজীপুর ও সিলেটে হাই-টেক সিটি ও দেশের ৭টি স্থানে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন।

Details Imageপ্রতিশ্রুতি- কোরআন ও সুন্নাহ্‌ পরিপন্থী’ কোনো আইন প্রণয়ন করা হবে না; অর্জন – ১০১০ জন কওমি মাদ্রাসা শিক্ষার্থীকে সরকারী চাকরি, – ১০০০টি মাদ্রাসার একাডেমিক ভবন নির্মাণ, – ইমাম-মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্ট’ গঠন, – ৫ জন আলেমকে নির্বাচিত করে তাদের মতামতের ভিত্তিতে ফতোয়া প্রদান।

Details Imageপ্রতিশ্রুতি- মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধি, বার্ধক্যকালীন ভরণ-পোষণ ও বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা হবে; অর্জন- মুক্তিযোদ্ধা মাসিক ভাতা এখন ১০ হাজার টাকা , – ২৯৭১ জন অস্বচ্ছল মুক্তিযোদ্ধাকে বাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে, – ভূমিহীন মুক্তিযোদ্ধাদের জন্য ১০ হাজার ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ, – মুক্তিযোদ্ধারা বিনামূল্যে চিকিৎসা পাচ্ছে এপ্রিল ২০১৮ থেকে।

Details Imageপ্রতিশ্রুতি- স্বল্প খরচে যাতায়াত ও রাজধানীর সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে রেলওয়েকে গুরুত্ব দেওয়া হবে; অর্জন- স্বল্প খরচে রাজধানীর সঙ্গে যোগাযোগের জন্য নির্মিত হচ্ছে মেট্রোরেল।

Details Imageপ্রতিশ্রুতি- সন্ত্রাস ও জঙ্গিবাদ শক্ত হাতে দমন করা হবে। যুদ্ধাপরাধীদের বিচারের ব্যবস্থা করা হবে; অর্জন- জঙ্গিবাদ দমনে রোল মডেল হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি – ৬ জন চিহ্নিত যুদ্ধাপরাধীর ফাঁসি কার্যকর ও বিচার চলমান।

Details Imageপ্রতিশ্রুতি- দারিদ্র্য ও অতি দারিদ্র্যের হার যথাক্রমে ২৫ ও ১৫ শতাংশে নামিয়ে আনা হবে; অর্জন- বর্তমানে দারিদ্র্যের হার ২১.৮% আর অতি দারিদ্র্যের হার ১১.৩%

Details Imageপ্রতিশ্রুতি- ২০২১ সালে ২০ হাজার মেগাওয়াটে উন্নীত করা হবে; অর্জন- বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা- ২০,৪৩০ মেগাওয়াট এবং বিদ্যুৎ সুবিধা প্রাপ্ত জনগোষ্ঠী ৯৫%।

 

 

 

সূত্র/বাংলাদেশ আওয়ামীলীগ।

সর্বশেষ