শিরোনাম

সেমিফাইনালে লড়াই হবে ব্রাজিল-আর্জেন্টিনার

সর্বশেষ আপডেটঃ ০৫:৪১:১৯ অপরাহ্ণ - ২৫ জুন ২০১৯ | ৪৫

ব্রাজিল-আর্জেন্টিার প্রতিদ্বন্দ্বীতা কেবল মাত্র মাঠেই সীমাবদ্ধ নয়। ফুটবল বিশ্বের সমর্থকদের মধ্যেও দেখা যায় বিশাল ধরনের প্রতিদ্বন্দ্বীতা। কোনও দলের খেলোয়াড়ই কাউকে ছাড় দিয়ে যেমন বল ছাড়েন না, তেমনই দর্শকরাও প্রতিপক্ষের সমর্থকদের বাক্য লড়াইয়ে ছাড় দেন না।

ব্রাজিল আর্জেন্টিনা মুখোমুখি লড়াই মানেই বিশ্বের কোটি কোটি দর্শকদের মধ্যে টান টান উত্তেজনা, রোমাঞ্চ ও বৈরীতা। তবে কদাচিৎ দেখা হয় তাদের। বড় কোনো আসরে তেমন সাক্ষাত-ই হয় না।

বিশ্বকাপ ইতিহাসে দু’দলের দেখা হয়েছে মাত্র চারবার। শেষবার ১৯৯০ সালে। আর কোপা আমেরিকা লড়াইয়ে তাদের শেষ সাক্ষাৎ হয়েছে ২০০৭ সালে। সেবার আর্জেন্টিনাকে ৩-০ ব্যবধানে হারিয়ে শিরোপা জেতে ব্রাজিল।

মাঝখানে প্রীতি ম্যাচে দেখা হয়েছে তাদের বহুবার। কিন্তু যে কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের লড়াই ভিন্ন কিছু। ১২ বছর পর ২০১৯ কোপা আমেরিকাতে ব্রাজিল-আর্জেন্টিনার মহারণ দেখার আশার প্রদীপ জ্বলে ‍ওঠেছে পুনর্বার। দু’দলের সাক্ষাত হতে পারে ২ জুলাই, বেলো হরিজন্তোর সেমিফাইনালেই।

দু’দল মাত্র একটি করে ম্যাচ জিতলে পা রাখবে শেষ চারে। কোয়ার্টার ফাইনালের ১৯তম ম্যাচে ‘এ’ গ্রুপের শীর্ষ দল ব্রাজিলের প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের ‍তৃতীয় দল প্যারাগুয়ে। আর অন্য ম্যাচে ‘বি’ গ্রুপের রানার্স আপ আর্জেন্টিনা ২১তম ম্যাচে খেলবে ‘এ’ গ্রুপের রানার্স আপ ভেনেজুয়েলার বিপক্ষে।

সেমিফাইনালে মুখোমুখি হবে ১৯তম বনাম ২১তম ম্যাচ জয়ী দল। সেক্ষেত্রে শেষ আটের বাধা যদি টপকাতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা তবে শেষ চারে দেখা হয়ে যাবে তাদের।

সর্বশেষ