শিরোনাম

সাকিব-মুশফিকের ব্যাটে বাংলাদেশের সংগ্রহ ২৬২

সর্বশেষ আপডেটঃ ০৭:৩১:৩৯ অপরাহ্ণ - ২৪ জুন ২০১৯ | ২৩

মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের হাফ সেঞ্চুরির উপর ভর করে আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিল বাংলাদেশ। সোমবার বিশ্বকাপে দিনের একমাত্র ম্যাচে আফগানদের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬২ রান সংগ্রহ করেছে টাইগাররা। সেমিফাইনালে উঠতে হলে এই ম্যাচে জয় পাওয়া বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

সাউদাম্পটনের দ্য রোজ বোলে দলের পক্ষে সর্বোচ্চ ৮৩ রান করেছেন মুশফিকুর রহিম। গত ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৫১ রান করেছেন সাকিব আল হাসান। ৩৬ রান করেছেন তামিম ইকবাল। ২৪ বলে ৩৫ রান করেছেন মোসাদ্দেক হোসেন সৈকত। আফগানিস্তানের বোলারদের মধ্যে স্পিনার মুজিব উর রহমান ৩টি উইকেট শিকার করেছেন। এছাড়া দৌলৎ জাদরান ১টি, গুলবদিন নাইব ২টি ও মোহাম্মদ নবী ১টি করে উইকেট শিকার করেছেন।

সৌম্য সরকারের পরিবর্তে আজ তামিমের সঙ্গে ওপেনিংয়ে নামেন লিটন দাস। কিন্তু বেশিদূর যেতে পারেননি লিটন। ১৭ বলে ১৬ রান করে ফিরে গেছেন সাজঘরে। দলীয় ২৩ রানে মুজিব উর রহমানের বলে হাশমতউল্লাহ শহীদির হাতে ক্যাচ হয়েছেন তিনি। যদিও এই ক্যাচ নিয়ে রয়েছে বিতর্ক।

এরপর সাকিব ও তামিমের ব্যাটে দারুণ খেলছিল বাংলাদেশ। কিন্তু সাকিবকে রেখে সাজঘরে ফিরে যান তামিম ইকবাল। ১৭তম ওভারে মোহাম্মদ নবীর বলে বোল্ড হন তিনি। ৫৩ বলে ৩৬ রান করেন তামিম।

দুই ওপেনার লিটন দাস ও তামিম ইকবাল ফিরে যাওয়ার পর সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের ব্যাটে এগোচ্ছিল বাংলাদেশ। সাকিব ৬৬ বলে ব্যক্তিগত হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। কিন্তু এরপর তিনি বেশিক্ষণ টিকতে পারেননি। ৫১ রান করে ৩০তম ওভারে তিনি প্যাভিলিয়নের পথ ধরেন। এরপর সৌম্য নেমে ফিরে যান ১০ বলে ৩ রান করে।

সৌম্য ফিরে যাওয়ার পর ৫৬ রানের জুটি গড়েন মুশফিক-রিয়াদ। রিয়াদ খুড়িয়ে খুড়িয়ে ব্যাটিং করে দলকে এগিয়ে নিয়ে যান। দলীয় ২০৭ রানে গুলবদিনের বলে নবীর হাতে ক্যাচ দিয়ে ফিরে যান মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৮ বলে ২৭ রান করেন তিনি। ৪৯তম ওভারে দৌলৎ জাদরানের বলে ‍তুলে মারতে গিয়ে নবীর হাতে ক্যাচ হন মুশফিক। ইনিংসের শেষ বলে বোল্ড হন মোসাদ্দেক।

এই ম্যাচে একাদশে দুইটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। বাদ পড়েছেন রুবেল হোসেন ও সাব্বির রহমান। একাদশে ঢুকেছেন মোসাদ্দেক হোসেন সৈকত ও মোহাম্মদ সাইফউদ্দিন। অন্যদিকে, আফগানিস্তানও দুইটি পরিবর্তন এনেছে। বাদ পড়েছেন হযরতউল্লাহ জাজাই ও আফতাব আলম। একাদশে জায়গা পেয়েছেন সামিউল্লাহ শেনওয়ারি ও দৌলৎ জাদরান।

বাংলাদেশ ও আফগানিস্তান উভয় দলেরই এটি সপ্তম ম্যাচ। এর আগে ছয় ম্যাচ খেলে পাঁচ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে ষষ্ঠ অবস্থানে আছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে হারালেও নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে হেরেছে বাংলাদেশ। আর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হয়। অন্যদিকে, ছয় ম্যাচ খেলে শূন্য পয়েন্ট নিয়ে সবার নিচে অবস্থান করছে আফগানিস্তান। আফগানদের বিদায় ইতোমধ্যে নিশ্চিত হয়েছে।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ইনিংস: ২৬২/৭ (৫০ ওভার)

(লিটন দাস ১৬, তামিম ইকবাল ৩৬, সাকিব আল হাসান ৫১, মুশফিকুর রহিম ৮৩, সৌম্য সরকার ৩, মাহমুদউল্লাহ রিয়াদ ২৭, মোসাদ্দেক হোসেন সৈকত ৩৫, মোহাম্মদ সাইফউদ্দিন ২*; মুজিব উর রহমান ৩/৩৯, দৌলৎ জাদরান ১/৬৪, মোহাম্মদ নবী ১/৪৪, গুলবদিন নাইব ২/৫৬, রশীদ খান ০/৫২, রহমত শাহ ০/৭)।

সর্বশেষ