শিরোনাম

সাকিবের বিরল রেকর্ড, যা শেন ওয়ার্নেরও নেই

সর্বশেষ আপডেটঃ ১১:২৮:২৩ অপরাহ্ণ - ২৮ আগস্ট ২০১৭ | ১৪০

অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের ৫০তম টেস্ট স্বপ্নের মতোই রঙিন করে রাখলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। প্রথম ইনিংসে ব্যাট হাতে ৮৪ রানের অসাধারণ ইনিংস উপহার দেয়ার পর পাঁচ উইকেট শিকার করে বিরল রেকর্ডের ভাগী হলেন তিনি। টেস্টে ক্রিকেটের ইতিহাসে চতুর্থ বোলার হিসেবে সাদা পোশাকে সব দলের বিপক্ষেই পাঁচ উইকেট শিকার করে এই রেকর্ড গড়েন সাকিব।

অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি সাকিবের প্রথম টেস্টে। এরআগে সব দলের বিপক্ষে পাঁচ উইকেট শিকার ছিল তার। বাকি ছিল কেবল অজিরা। সেই সাথে ম্যাচটি ছিল তার ৫০তম টেস্ট। স্বরণীয় টেস্ট খেলতে নেমেই পাঁচ উইকেট তুলে নিয়েছেন সাকিব।

২০০৭ সালে অভিষেকের এক বছর পর ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৭ উইকেট নিয়ে শুরু। এরপর একে একে আরও ১৪ বার পেয়েছেন পাঁচ বা তারও বেশি উইকেট।

টেস্টে সব দলের বিপক্ষে পাঁচ উইকেটের কীর্তি গড়েছেন তারা হলেন- শ্রীলঙ্কান লিজেন্ড মুত্তিয়া মুরালিধরন, দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইন আর লঙ্কান বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ পেয়েছেন সব টেস্ট প্রতিপক্ষের বিপক্ষেই পাঁচ উইকেট।

২০০৮ সালের অক্টোবর চট্টগ্রামে সফরকারী নিউ জিল্যান্ডকে ধসিয়ে দিয়েছিলেন সাকিব। ওই টেস্টের প্রথম ইনিংসে ৩৬ রানে ৭ উইকেট শিকার করেছিলেন। ম্যাচটি শেষ পর্যন্ত বাংলাদেশ হেরেও গেলেও সেটিই হয়ে আছে টেস্টে এক ইনিংসে সাকিবের সেরা বোলিংয়ের রেকর্ড। ম্যাচে ১০ উইকেট পেয়েছেন একবারই। ২০১৪ সালে তার নিজের অঞ্চল খুলনায় সে কীর্তি জিম্বাবুয়ের বিপক্ষে।

প্রথম ইনিংসে ৮০ রানে ৫ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে আরও ক্ষিপ্র ছিলেন এই বাঁহাতি, নিয়েছেন ৪৪ রানে ৫ উইকেট। সে ম্যাচে সেঞ্চুরিও করেছিলেন বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। ইয়ান বোথাম আর ইমরানের খানের পর টেস্টে সেঞ্চুরি ও ১০ উইকেট নেয়ার রেকর্ড গড়েন মগুরার এই কৃতি সন্তান।

সর্বশেষ