শিরোনাম

ময়মনসিংহে স্থাপিত হলো পয়:বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট

সর্বশেষ আপডেটঃ ০৬:১৩:৫৮ অপরাহ্ণ - ২১ মার্চ ২০১৯ | ২৫
স্টাফ করেসপন্ডেন্ট, ময়মনসিংহ: অক্সফ্যাম এনজিও এবং এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ যৌথভাবে ময়মনসিংহ সিটি কর্পোরেশনে প্রথমবারের মত একটি কেন্দ্রীয় পয়:বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট চালু করা হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে নগরীর নগর ভবনের শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভার মধ্য দিয়ে প্লান্টটির উদ্বোধন করেন অক্সফ্যাম ইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর দীপঙ্কর দত্ত।
এই প্লান্ট থেকে প্রতিদিন ১ লাখ ২৫ হাজার মানুষের পাঁচ হাজার লিটার মানব বর্জ্য পরিশোধন করতে পারবে।
এসময় সিটি কর্পোরেশনের কর্মকর্তা, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা ও স্থানীয় সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় বক্তারা বলেন, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সার্বিক সহযোগিতায় নগরীর আকুয়ার ময়লাকান্দায় এই পরিশোধন কেন্দ্র স্থাপন করা হয়েছে। এতে করে নগরে পানি ও মল বাহিত রোগসমূহ যেমন হ্রাস পাবে তেমনি উপজাত (সার) উৎপাদনের মাধ্যমে জীবিকার্জনের সুযোগ হবে।
অক্সফ্যাম ইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর দীপঙ্কর দত্ত বলেন, পানিবাহীত রোগের প্রাদূর্ভাব কমানোর জন্য নিরাপদ স্যানিটেশন অত্যান্ত গুরুত্বপূর্ণ।
কিন্তু মানুষের পয়:বর্জ্য ব্যবস্থাপনা সব বড় শহরেই একটি চ্যালেঞ্জ। এই পরিবেশ বান্ধব প্লান্টটি নগরবাসীকে সুস্থ রাখবে। প্রতিদিন গড়ে সাড়ে ৫ কিউবিক মিটার বর্জ্য ব্যবস্থাপনা করা যাবে এখানে।
সর্বশেষ