শিরোনাম

ময়মনসিংহে জাতীয়করণ হলো ৮ স্কুল-কলেজ

সর্বশেষ আপডেটঃ ১২:১৭:৫৯ পূর্বাহ্ণ - ১৩ আগস্ট ২০১৮ | ৩২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী প্রতি জেলা-উপজেলায় স্কুল-কলেজ সরকারিকরণের আওতায় ২৭১টি বেসরকারি কলেজকে সরকারি করা হয়েছে।

নতুন করে ২৭১টি কলেজ সরকারি হওয়ায় দেশে মোট সরকারি কলেজের সংখ্যা দাঁড়ালো ৫৯৮টিতে।

সরকারি হওয়া কলেজগুলোর মধ্যে সরকারিকরণ এর তালিকায় ময়মনসিংহের ৮ কলেজ সরকারি হয়েছে।

রোববার (১২ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আদেশে বলা হয়েছে, ‘সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্মীকরণ বিধিমালা-২০১৮’ এর আলোকে জেলা ও উপজেলাধীন ২৭১টি কলেজ ৮ আগস্ট হতে সরকারি করা হলো।’

ময়মনসিংহে সরকারি হওয়া কলেজগুলো হলো- ভালুকায় ভালুকা ডিগ্রি কলেজ, ধোবাউড়ায় ধোবাউড়া আদর্শ কলেজ, ত্রিশালে নজরুল কলেজ, হালুয়াঘাটে হালুয়াঘাট শহীদ স্মৃতি ডিগ্রি কলেজ, ফুলপুরে ফুলপুর ডিগ্রি কলেজ, তারাকান্দায় বঙ্গবন্ধু ডিগ্রি কলেজ, নান্দাইলে শহীদ স্মৃতি আদর্শ কলেজ, ফুলবাড়িয়ায় বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা মহাবিদ্যালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

নতুন ২৭১টি বেসরকারি কলেজ সরকারি হওয়ার পর পর দেশে মোট সরকারি কলেজ ও  সমমানের প্রতিষ্ঠান হলো ৫৯৮টি। এতদিন শিক্ষক প্রশিক্ষণ কলেজ, সরকারি আলিয়া মাদরাসাসহ সরকারি কলেজের সংখ্যা ছিল ৩২৭। এখন সরকারি হওয়া শিক্ষকদের অবস্থান, বদলি ও পদোন্নতি বিষয়গুলো নির্ধারণ করা হবে নতুন বিধিমালা অনুযায়ী।

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেওয়ার পর আজ আদেশ জারি করা হলো। এ ২৭১টি কলেজে রয়েছেন অন্তত ১০ হাজার শিক্ষক-কর্মচারী। আজ থেকেই তারা সরকারি বেতন-ভাতাসহ সব সুবিধা পাবেন।

সর্বশেষ
জনপ্রিয় খবর