শিরোনাম

ময়মনসিংহে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

সর্বশেষ আপডেটঃ ০৫:৩৯:০২ অপরাহ্ণ - ০৯ আগস্ট ২০১৭ | ৩৭

স্টাফ রিপোর্টার: ‘আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষণাপত্রের এক দশক’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উদযাপন উপলক্ষ্যে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির উদ্যোগে এবং ময়মনসিংহে কর্মরত বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংগঠনসমূহের সহযোগিতায় আলোচনা সভা, মানববন্ধন এবং র‌্যালীর আয়োজন করা হয়।

বুধবার সকাল ১০টায় স্থানীয় কৃষ্ণচূড়া চত্বরে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ও উদ্বোধক ছিলেন, ময়মনসিংহ জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান। উদ্বোধনী বক্তব্যে তিনি আদিবাসীদের দাবী বাস্তবায়নের জন্য সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে গুরুত্ব দেয়ার দাবি জানান।

হিল্লোল নকরেক এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- এ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি এডভোকেট বিকাশ রায়, সনাক সদস্য শরীফুজ্জামান টিটুসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

আলোচনা সভায় বক্তারা বলেন, স্বাধীনতার এত বছর পেরিয়ে গেলেও আদিবাসী জনগণের মৌলিক চাহিদা আজও পূরণ হয়নি। বিভিন্নভাবে তারা নির্যাতিত এবং বঞ্চিত। আজও আদিবাসীদের ভূমির উপর ন্যায্য অধিকার প্রতিষ্ঠা হয়নি যা একজন নাগরিকের উপর করা বৈষম্য, এ বৈষম্য গ্রহণযোগ্য নয়। বিভিন্ন সময় সরকার এ বিষয়গুলো আলোচনা করলেও আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান করা হয়নি।

আলোচনা সভা শেষে সম্মিলিত অংশগ্রহনে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক এর কার্যালয়ের সামনে শেষ হয়। অন্যান্য প্রতিষ্ঠানের ন্যায় সহআয়োজক হিসেবে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপনের সকল কার্যক্রমে সনাক ময়মনসিংহ সদর এর সনাক, স্বজন, ইয়েস এবং ইয়েস ফ্রেন্ডস সদস্যগণ ও টিআইবি’র কর্মকর্তাবৃন্দ সক্রিয় অংশগ্রহণ করেন।

সর্বশেষ
জনপ্রিয় খবর