শিরোনাম

মাহবুবুল হক শাকিল আমার পিতা অমি বাপ বলে ডাকতেই ভালবাসি-ডাকি

সর্বশেষ আপডেটঃ ০৪:০৭:৫১ পূর্বাহ্ণ - ০৫ ডিসেম্বর ২০১৭ | ৩৪

‘বাপ যখন কবিতা লেখা শুরু করল, ভেবেছি হয়ত শখের বশেই লিখছে। যত সময় গড়িয়েছে, আমি বুঝেতে শিখেছি যে, এই কাব্যচর্চা নিছক শখ নয়। কবিতা তার অস্তিত্বের বড় অংশ। সব কিছুর ঊর্ধ্বে বাপ কবি হতে চেয়েছে।’

কথাগুলো লিখেছেন মাহবুবুল হক শাকিলের মেয়ে জাকিয়া রুবাবা হক।

বইমেলায় প্রকাশ হয়েছে ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’ নামের বইটিতে লেখকের হয়ে লেখাটি লিখেছেন প্রয়াত মাহবুবুল হক শাকিলের মেয়ে জাকিয়া রুবাবা হক।

মাহবুবুল হক শাকিলের তৃতীয় কাব্যগ্রন্থ। এর আগেও দুই বছরে ফেব্রুয়ারির ৬ তারিখেই প্রকাশিত হয় মাহবুবুল হক শাকিলের আরো দুটি কাব্যগন্থ।

‘পূর্বকথা’ শিরোনামে এই বইটির ভূমিকা লিখেছেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। বইটি প্রকাশ করছে অন্বেষা প্রকাশনী। আর প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

গত ৬ ফেব্রুয়ারি, বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার হলে অনুষ্ঠিত বইটির মোড়ক উম্মোচন অনুষ্ঠিত হয়েছে।

মাহবুবুল হক শাকিলের প্রথম কাব্যগ্রন্থ  ‘খেরোখাতার পাতা থেকে’ প্রকাশিত হয় ২০১৫ সালের ৬ ফেব্রুয়ারি। এর ঠিক একবছর পর ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি প্রকাশিত হয় দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মন খারাপের গাড়ি’।

গত বছরের ৬ ডিসেম্বর প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি এবং কবি ও লেখক মাহবুবুল হক শাকিল হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। সদ্য প্রয়াত এই কবি পড়াশোনা করেছেন ময়মনসিংহ জিলা স্কুল ও আনন্দমোহন কলেজে। তার পৈত্রিক নিবাস ময়মনসিংহ হলেও মাহবুবুল হক শাকিলের জন্ম টাঙ্গাইলে।

১৯৬৮ সালের ২০ ডিসেম্বর জন্মগ্রহণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৮ বছর।

সর্বশেষ
জনপ্রিয় খবর