শিরোনাম

মাঘের শীত ছাড়াই ১৭ দিন পার

সর্বশেষ আপডেটঃ ০২:০৬:৫৩ অপরাহ্ণ - ২৯ জানুয়ারি ২০১৯ | ১০৯
মো. মেরাজ উদ্দিন বাপ্পী, ময়মনসিংহ : বাংলা মাসের ‘মাঘ’ এবং ইংরেজির ‘জানুয়ারি’ সবচেয়ে শীতল মাস। কিন্তু মধ্য জানুয়ারি পার হলেও ময়মনসিংহে হাঁড়কাপানো শীতের দেখা নেই। কনকনে শীত ছাড়াই ১৭ দিন পার করছে মাঘ মাস। ‘মাঘের শীতে বাঘ পালায়’ প্রবাদটি এবার মিথ্যে হতে চলেছে।
মঙ্গলবার মাঘ মাসের ১৭ তারিখ চলছে। ময়মনসিংহে শীতের আমেজ নেই বললেই চলে। শীত মৌসুমের এ পর্যন্ত অধিকাংশ সময় মাঝারি ধরনের শীত পড়লেও স্বাভাবিকের কাছেই ঘোরাফেরা করেছে সর্বনিম্ন তাপমাত্রা।
ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে শীতের মাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও মানুষের হাড় কাঁপাতে পারেনি। জানুয়ারিতেও পুরো বৈশিষ্ট ফুটিয়ে তুলতে পারেনি শীতকাল। আবহাওয়া তুলনামূলক শীতল থাকলেও সেটা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি। মাঘের স্বাভাবিক তামপাত্র সর্বনিম্ন থেকে ১২ ডিগ্রি থাকার কথা। আর সর্বোচ্চ থাকার কথা ২২ থেকে ২৫। কিন্তু সর্বনিম্ন তাপমাত্রা ১২ থেকে ১৪ আর সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ছাড়িয়েছে। এতটা ‘উষ্ণ’ শীতকাল সাম্প্রতিককালে আর আসেনি।
মাঘ মাসে নানা ফসলের প্রাচুর্য এবং নানানরকম খাওয়া-দাওয়ার ধুম পড়ে যায় গ্রামগঞ্জে ও মফস্বলে। শীতের পিঠা তৈরি হয় এ সময় ঘরে ঘরে। গ্রামে গ্রামে খুব ভোরে শয্যাত্যাগ করে অনেকেই নাড়া-খড়, পাটকাঠি জ্বেলে আগুনে হাত-পা সেঁকে। শীতে বাংলার এ এক চিরচেনা দৃশ্য। এ সময় রোদ পোহানোর হিড়িক পড়ে যায়। সন্ধ্যার পর সবাই শীতে জড়োসড়ো হয়ে পড়ে। রাত ৮টার মধ্যে খাওয়া-দাওয়া সেরে সবাই কম্বল নয়তো লেপমুড়ি দেয়।
সর্বশেষ