শিরোনাম

বিশ্বের সবচেয়ে খাটো মানুষদের তালিকায় বাংলাদেশ ১৬তম

সর্বশেষ আপডেটঃ ০২:১৪:৪৩ পূর্বাহ্ণ - ০৬ জানুয়ারি ২০১৯ | ৩৬

খাটো হওয়ার নানা কারণ রয়েছে। বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন, মানসম্মত শিক্ষা, উচ্চ বেতন এবং আত্মমর্যাদার সাথে এই বিষয়টি সম্পর্কিত।এছাড়া জন্মস্থানের ওপরও উচ্চতা নির্ভর করে। বর্তমানে বিভিন্ন দেশের মানুষের উচ্চতা আগের চেয়ে বেড়েছে।

পাশাপাশি কিছু দেশের উচ্চতা কমেছেও। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউজউইকের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।ই-লাইফ নামের একটি জার্নাল ১৮৯৬ সাল থেকে বিভিন্ন অঞ্চলের মানুষের উচ্চতা পর্যবেক্ষণ করে আসছে।

এ পর্যন্ত ২০০টিরও বেশি দেশের ১ কোটি ৮৬ লাখ মানুষের উচ্চতা পর্যবেক্ষণ করেছে জার্নালটি।তাদের এই গবেষণায় উচ্চতার পার্থক্য উঠে এসেছে স্পষ্টভাবে। শুধু তাই নয়, গত কয়েক দশক ধরে উচ্চতা কীভাবে পরিবর্তিত হচ্ছে এটাও তাদের গবেষণায় দেখানো হয়েছে।ই-লাইফের গবেষণা বলছে, পুরুষদের মধ্যে গত ১০০ বছর ধরে সবচেয়ে বেশি উচ্চতা বেড়েছে ইরানের।

দেশটির নাগরিকদের সব মিলিয়ে গড়ে সাড়ে ছয় ইঞ্চি উচ্চতা বেড়েছে। অর্থাৎ তারা আর খাটো মানুষদের তালিকায় নেই।বর্তমানে খাটো মানুষদের তালিকায় শীর্ষে রয়েছে পূর্ব তিমুর। এ দেশের নাগরিকদের গড় উচ্চতা ৫ ফুট ২ দশমিক ৯ ইঞ্চি। দ্বিতীয় স্থানে রয়েছে ইয়েমেন। এখানকার নাগরিকদের গড় উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি।

তৃতীয় স্থানে রয়েছে লাওস। লাওসের নাগরিকদের গড় উচ্চতা ৫ ফুট ৩ দশমিক ১ ইঞ্চি।এই তালিকায় বাংলাদেশ ১৬ নাম্বারে অবস্থান করছে। বাংলাদেশিদের গড় উচ্চতা বলা হয়েছে ৫ ফুট ৪ দশমিক ৪ ইঞ্চি। তালিকায় ভারত ২৩ নম্বরে এবং পাকিস্তান ৪৭ নম্বরে অবস্থান করছে।

সর্বশেষ