শিরোনাম

ফল চ্যালেঞ্জ করেছে ২৬৬৩৪০ শিক্ষার্থী

সর্বশেষ আপডেটঃ ০৬:৩৪:২২ অপরাহ্ণ - ১৫ মে ২০১৭ | ১৪৫

এসএসসি পরীক্ষায় আশানুরূপ ফল না পেয়ে ২ লাখ ৬৬ হাজার ৩৪০ জন শিক্ষার্থী ফল পরিবর্তনে আবেদন করেছে। এই শিক্ষার্থীরা সাড়ে চার লাখ পত্রের নম্বর পরিবর্তন চেয়ে এ আবেদন করেছে।

আন্তঃশিক্ষা বোর্ডের কর্মকর্তারা বলছেন, অনেক শিক্ষার্থী ৭৮ বা ৭৯ পেয়েছে। এরকম প্রত্যেকটি গ্রেডের আগে এক বা দুই নম্বর কম পেয়েছে তারাই সবচেয়ে বেশি আবেদন করেছে। এর মধ্যে ৩২ নম্বর পেয়েও ফেল করেছে এরকম হাজার হাজার শিক্ষার্থী আছে।

জিপিএ পদ্ধতি চালুর ১৭ বছর পর এবার প্রথম নম্বর দেখার সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা।

এবার আবেদনের সংখ্যা বেশি হওয়ার জন্য এটাই সবচেয়ে বেশি কারণ বলে জানিয়েছেন তারা।

আবেদনের তালিকায় শীর্ষে আছে গণিত বিষয়। এ ছাড়া রয়েছে ইংরেজি, ইসলাম শিক্ষাসহ অন্যান্য বিষয়। আগামী ৩০ মে পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হবে।

এসএসসি ও এইচএসসিসহ পাবলিক পরীক্ষায় আশানুরূ ফল অর্জন করতে না পেরে শিক্ষার্থীরা খাতা ‘চ্যালেঞ্জ’ করে থাকে। আবেদনকারীদের ধারণা, তাদের খাতাগুলো ‘পুনর্মূল্যায়ন’ হয়ে থাকে। কিন্তু বাস্তবে তা হয় না। প্রাপ্ত নম্বর গণনা, নম্বর প্রদানের ভুলভ্রান্তি, হিসাব-নিকাশসহ চারটি বিষয় দেখা হয় মাত্র। কোনো উত্তরে নম্বর-কমবেশি পেয়ে থাকলে তা ঠিক করা হয় না।

গত ৪ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়। সম্মিলিতভাবে এবার পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ। পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। সর্বোচ্চ সাফল্য বলে বিবেচিত এ-৫ লাভ করেছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন পরীক্ষার্থী।

 

 

janatarpratidin.com / Md. Bappy / 15 May 2017

 

সর্বশেষ