শিরোনাম

প্রধানমন্ত্রী বললেন, “মুজিব থেকে আজ আমরা সজীব পর্যন্ত পৌঁছে গেছি”

সর্বশেষ আপডেটঃ ০১:৪০:১০ পূর্বাহ্ণ - ০২ আগস্ট ২০১৮ | ৪৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি। বিশ্বে আমরা ৫৭ তম দেশ যাদের স্যাটেলাইট আছে। আমরা পরমাণু ক্লাবে ঢুকেছি, ৩৪তম দেশ হিসেবে স্থান করে নিয়েছি। বাংলাদেশ স্বল্পোন্নত দেশ ছিল আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছি। আমি চাই বাংলাদেশে যে উন্নয়ন হচ্ছে, এই গতিধারা যেন অব্যাহত থাকে।

আজ মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মুজিব থেকে যাত্রা শুরু করে আমরা আজ সজীব পর্যন্ত পৌঁছে গেছি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ প্রতিষ্ঠা করেছিলেন। তারই ধারাবাহিকতায় জাতির জনকের দৌহিত্র সজীব ওয়াজেদ জয় বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠালেন।

তিনি বলেন, জাতির পিতা আমাদের শুধু সংবিধানই দেননি, তিনি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে গেছেন। এই ভূ-কেন্দ্র উদ্বোধন করলাম এটি কার করা? এটি জাতির পিতার করা। তিনি স্বাধীন রাষ্ট্র করার সকল উপাত্ত দিয়ে গেলেন। কিন্তু তাকে ১৫ আগস্ট হত্যা করা হয়েছিল। একদিন পর সেই আগস্ট, এই আগস্ট মাস আমাদের শোকের মাস।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের টেলিফোন ছিল এনালগ সিস্টেম। আমরা ডিজিটাল সিস্টেমে টেলিফোন স্থাপন করি। বেসরকারি খাতে মোবাইল ফোন আমরা উন্মুক্ত করে দিই। পাবর্ত্য চট্টগ্রামে মোবাইল ফোন ছিল না। এখন কিন্তু মোবাইল এসেছে।

স্যাটেলাইট উৎক্ষেপণ উদযাপন অনুষ্ঠানে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তথ্য ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

সর্বশেষ
জনপ্রিয় খবর