শিরোনাম

নৌকা প্রার্থী তালিকায় ময়মনসিংহ আসনে তরুণদের মুখে হাসি

সর্বশেষ আপডেটঃ ০৩:৩৩:৩৭ পূর্বাহ্ণ - ২৭ সেপ্টেম্বর ২০১৮ | ৫৭

জাতীয় সংসদ নির্বাচনের সময় ঘনিয়ে আসছে। অক্টোবর মাসের মাঝামাঝির মধ্যে চূড়ান্ত হওয়ার কথা ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী তালিকা। ফলে দলের নীতিনির্ধারক ও নির্বাচনী এলাকার মানুষের মন জয়ে দৌড়ঝাঁপ বাড়িয়ে দিয়েছেন ময়মনসিংহের মনোনয়ন প্রত্যাশীরা। তাঁদের মধ্যে প্রায় তরুণ নেতা মনোনয়ন পেতে পারেন।

নৌকার জয় নিশ্চিত করতে বিভিন্ন আসনে বিতর্কিত, ব্যর্থ সংসদ সদস্যদের বদলে তরুণ পরিচ্ছন্ন ভাবমূর্তির নতুন মুখ ভোটারদের সামনে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে আওয়ামী লীগের।

এরই মধ্যে সারাদেশে অন্তত দেড় ডজন তরুণ নেতাকে দলের নীতিনির্ধারণী পর্যায় থেকে সবুজ সংকেত দেওয়া হয়েছে। আরো কয়েক ডজন নেতা জোরালো বিবেচনায় আছেন। দলটির নির্বাচন মনোনয়ন বোর্ডের একাধিক সদস্য এ তথ্য জানিয়েছেন।

মনোনয়ন বোর্ডের একাধিক নেতা জানান, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার হাতে বিভিন্ন আসনের সংসদ সদস্যদের আমলনামা রয়েছে। তিনি একাধিক সূত্র থেকে নিয়মিত তথ্য সংগ্রহ করেছেন। প্রাপ্ত তথ্যে বেশ কিছু সংসদ সদস্যের বিরুদ্ধে নেতিবাচক নানা বিষয় উঠে এসেছে। এসব আসনে জয় পেতে প্রার্থী পরিবর্তন করা হবে। এক্ষেত্রে জয়ের সম্ভাবনা আছে এমন তরুণ আওয়ামী লীগ, যুবলীগ, সাবেক ছাত্রলীগ নেতাদের প্রার্থী করবে আওয়ামী লীগ।

ময়মনসিংহে নিজ নিজ সংসদীয় আসনে ডাকসাইটে প্রবীণ প্রার্থীদের হটিয়ে অপেক্ষাকৃত নতুনরাই সরগরম করে রেখেছেন রাজনীতির মাঠ। আসন্ন সংসদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসেবে তারাই কাঁপিয়ে দিচ্ছেন মাঠ। তাদের নামটাই বেশ জোরেশোরে উচ্চারিত হচ্ছে।

নাড়া দেয়া এসব মনোনয়ন প্রত্যাশীরা হচ্ছেন…

ময়মনসিংহ-৪ সদর আসন থেকে সাবেক ছাত্রলীগ নেতা ময়মনসিংহ মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোহিত উর রহমান শান্ত। তরুণ এ নেতা সাংগঠনিক কাজে নিবেদিত। কেন্দ্রীয় রাজনীতিতে এরই মধ্যে নিজের অবস্থান পোক্ত করেছেন। আগামী নির্বাচনে ময়মনসিংহ-৪ আসনে মনোনয়ন পাওয়ার জোরালো দাবিদার শান্ত। মনোনয়ন পাওয়ার লক্ষ্যে তিনি ভোটের মাঠে আছেন।

ময়সনসিংহ-০৩ গৌরীপুর আসনে মনোনয়ন পাওয়ার সম্ভাবনা জোরালো ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ শরীফ হাসান অণু। বেশ কিছুদিন ধরেই এ আসনে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন অণু। ২০০৪- ২০১০ এ দুঃসময়ের পরীক্ষিত সাবেক ছাএনেতা মোঃ শরীফ হাসান অণু। বর্তমানে তিনি জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পদে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। মনোনয়ন পাওয়ার লক্ষ্যে তিনি ভোটের মাঠে আছেন। গৌরীপুরে ক্লিন ইমেজ ময়সনসিংহ-৩ গৌরীপুর আসনে নৌকা প্রতিকের মনোনয়ন প্রত্যাশী জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও নবগঠিত ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ শরীফ হাসান অণু।

ময়মনসিংহ -০৮ ঈশ্বরগঞ্জ উপজেলা থেকে নৌকা প্রতীকের মনোনয়ন প্রত্যাশী তারিকুল হাসান তারেক। বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক ও বর্তমান জেলা আওয়ামী লীগের সদস্য তারিকুল হাসান তারেক ময়মনসিংহ-৮ আসনে মনোনয়ন পেতে পারেন। বীর মুক্তিযোদ্ধার সন্তান তারেক এরই মধ্যে এই নির্বাচনী এলাকার সাধারণ মানুষের মধ্যে বিশেষ গ্রহণযোগ্যতা তৈরি করেছেন। তিনি দীর্ঘদিন ধরেই বাড়ি বাড়ি গিয়ে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রচার করছেন। ফলে ঈশ্বরগঞ্জ উপজেলার মানুষের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ যোগাযোগ তৈরি হয়েছে। মানুষের কাছে নিজের প্রার্থী হওয়ার বিষয়টি তুলে ধরছেন। ময়মনসিংহ -০৮ নির্বাচনী মাঠে নিজের অবস্থানের জানান দিচ্ছেন তিনি ও তার সমর্থকরা।

ময়মনসিংহ-০৯ নান্দাইল আসনে ক্ষমতাসীন দলের বর্তমান সংসদ সদস্য আনোয়ারুল আবেদিন তুহিন। এ আসনে মনোনয়ন পেতে তিনি কেন্দ্রীয় নেতাদের সঙ্গে এবং এলাকার তৃণমূল নেতা-কর্মীদের সাথেও সার্বক্ষনিক যোগাযোগ রাখছেন। দীর্ঘদিন ধরেই নির্বাচনী এলাকায় রাজনৈতিক ও সামাজিক কর্মসূচিতে অংশ নিচ্ছে। এলাকায় সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রচার ও গণসংযোগ চালাচ্ছেন। এলাকায় তার নিয়মিত যাতায়াত রয়েছে। চমৎকার সম্পর্ক রয়েছে দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে। তাকে ঘিরে চাঙা হয়ে উঠেছে এখানকার নির্বাচনী রাজনীতি। এ আসনে আওয়ামীলীগ থেকে প্রার্থী হিসাবে আবার নৌকার মনোনয়ন পেলে তিনি এ আসন থেকে বিপুল ভোটে নৌকা প্রতিক নিয়ে জয় লাভ করবেন বলে আশাবাদী।

ময়মনসিংহ-১০ গফরগাঁও আসনের সরকার দলীয় সংসদ সদস্য ফাহমি গোলন্দাজ বাবেল। এ আসন থেকে মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে বর্তমান সংসদ সদস্য বাবেল। পরিচ্ছন্ন ভাবমূর্তির এই সাবেক ছাত্রনেতা দীর্ঘদিন ধরেই নিজের নির্বাচনী এলাকার নেতাকর্মীদের নিয়ে নানা কর্মসূচি পালন ও জনসংযোগ করে যাচ্ছেন। এলাকায় সাধারণ ভোটারদের মধ্যেও বিশেষ অবস্থান তৈরি করেছেন তিনি। ১০ম সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনে ভোটে দাঁড়িয়ে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। লক্ষাধিক ভোট পাওয়ার নজির গড়েন প্রয়াত সংসদ সদস্য আলতাফ হোসেন গোলন্দাজের এই ছেলে। বাবার পর ছেলের হাত ধরেই গফরগাঁওয়ে দৃশ্যমান ব্যাপক উন্নয়ন হয়েছে। সামাজিক শান্তি-শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষাতেও এখন মডেল উপজেলার নাম গফরগাঁও।

ময়মনসিংহ-২(ফুলপুর- তারাকান্দা) আসনের জাতীয় সংসদ সদস্য শরীফ আহমেদ। রাংসা নদীর তীরঘেঁষা জনপদ তারাকান্দা। উত্তর ময়মনসিংহের নবগঠিত  উপজেলা (ফুলপুর- তারাকান্দা)। ছাত্রলীগের সাবেক এ নেতা বর্তমান সংসদ সদস্য শরিফ আহম্মেদ তারাকান্দা আসনে মনোনয়ন প্রত্যাশী হিসাবে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রচার ও গণসংযোগ চালাচ্ছেন। আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়েও নিয়মিত যোগাযোগ রাখছেন। ফলে আসনটিতে সংসদ সদস্য শরীফ আহমেদকে নৌকার প্রার্থী হিসেবে দেখা যেতে পারে।

ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের জুয়েল আরেং সংসদ সদস্য হিসেবে একেবারেই নবীন। তরুণ প্রার্থীদের মাঝে মনোনয়ন দৌড়ে অনেকটা এগিয়ে (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের সংসদ সদস্য জুয়েল আরেং। এ আসনে মনোনয়ন পেতে নির্বাচনী এলাকার সাধারণ মানুষের মধ্যে বিশেষ গ্রহণযোগ্যতা তৈরি করেছেন এবং মনোনয়ন পেতে এলাকায় গণসংযোগ চালিয়ে যাচ্ছেন বর্তমান সংসদ সদস্য জুয়েল আরেং। নির্বাচনী এলাকায় সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রচার ও গণসংযোগ চালাচ্ছেন। এ আসন থেকে বিপুল ভোটে নৌকা প্রতিক নিয়ে জয় লাভ করবেন বলে আশাবাদী।

ময়মনসিংহ-১১ ভালুকা আসন থেকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতা পাপুয়া নিউগিনি আওয়ামী লীগের সভাপতি শিল্পপতি এম এ ওয়াহেদ।  আসনটিতে এবার নৌকা প্রতীক পেতে মরিয়া স্থানীয় ডাকাতিয়া ইউনিয়নের আঙ্গারগাড়া গ্রামের বাসিন্দা শিল্পপতি এম এ ওয়াহেদ। দীর্ঘদিন ছিলেন প্রবাসে। থেকেছেন অস্ট্রেলিয়া মহাদেশের পাপুয়া নিউগিনিতে। পাপুয়া নিউগিনি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করা উচ্চ শিক্ষিত এম এ ওয়াহেদ সেখানেই প্রতিষ্ঠা করেন গ্রুপ অব দেশবেশ লিমিটেড গ্রুপ। রিটেইলার, হোলসেলার ও ইম্পোর্টার হিসেবে গড়ে তোলেন হরেক ব্যবসা প্রতিষ্ঠান। দীর্ঘদিন ধরে তিনি নিজ উদ্যোগে এলাকায় বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। নিজ উদ্যোগে এখানকার মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি চালু, বহু হতদরিদ্রদের বাড়িঘর নির্মাণ, একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ-মন্দির একক অর্থায়নে নির্মাণ করেন। সংগ্রামী, স্বপ্নবাজ ও দৃঢ় আত্মপ্রত্যয়ী এ মানুষটিকে ঘিরে স্থানীয় জনসাধারণ তো বটেই দলীয় নেতাকর্মীদের মধ্যে ব্যাপক আগ্রহ রয়েছে। এ আসনটিতে আওয়ামী লীগের মনোনয়ন পেলে তিনি জয়ী হতে পারবেন বলে মনে করছেন দলটির নেতাকর্মীরা।

সর্বশেষ
জনপ্রিয় খবর