শিরোনাম

ডিজিটাল পদ্ধতিতে ‘রবীন্দ্র কবিতা আর্কাইভ সফটওয়্যারে’

সর্বশেষ আপডেটঃ ১১:৫৩:২৯ অপরাহ্ণ - ২৯ আগস্ট ২০১৮ | ১২৪

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রায় সাড়ে তিন হাজার কবিতার সংকলনকে ডিজিটাল পদ্ধতিতে ‘রবীন্দ্র কবিতা আর্কাইভ সফটওয়্যারে’ সংকলিত করা হলো।

মঙ্গলবার (২৮ আগস্ট) সন্ধ্যায় কলকাতার রবীন্দ্র সদনে এই ‘রবীন্দ্র কবিতা আর্কাইভের’ আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুই বাংলার বিশিষ্ট রবীন্দ্র অনুরাগীরা।

মূলতঃ বিশিষ্ট চক্ষু চিকিৎসক পুর্নেন্দু বিকাশ সরকারের দীর্ঘ পাঁচ বছরের গবেষণা ও পরিশ্রমের মাধ্যমে রবীন্দ্রনাথের প্রায় সব কবিতাকে বিভিন্ন কণ্ঠে আবৃত্তি ও নানা তথ্য সহযোগে ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণ করা হলো। ফলে সহজেই রবীন্দ্র অনুরাগীরা হাতের কাছে পেয়ে যাবেন।

ডিজিটাল পদ্ধতিতে রবীন্দ্র কবিতাকে সকলের সামনে নিয়ে আসায় বর্তমান সময়ের নতুন প্রজন্ম খুব সহজেই হাতের কাছে পেয়ে যাবেন রবীন্দ্রনাথের প্রায় সমস্ত কাব্য। সিডি বা পেনড্রাইভের মাধ্যমেও ডিজিটাল পদ্ধতিতে সংগৃহীত রবীন্দ্র কবিতা শোনা যাবে। আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এই ধরনের ডিজিটাল পদ্ধতিতে রবীন্দ্র কবিতা সংরক্ষণের ভাবনাকে এদিন সাধুবাদ জানান সকলেই।

বাংলাদেশের রবীন্দ্র অনুরাগী শিমুল মোস্তাফা জানান, ডিজিটাল প্ল্যাটফর্মে রবীন্দ্র কবিতা সংরক্ষণের এই উদ্যোগে উপকৃত হবে আগামী প্রজন্ম। অবশ্যই এটা একটা ভালো উদ্যোগ। এর ফলে দুই বাংলার রবীন্দ্র বিষয়ক সংস্কৃতি আরও নিবিড় হয়ে উঠবে।

পশ্চিমবাংলার বিশিষ্ট আবৃত্তিকার ব্রততী বন্দ্যোপাধ্যায় বলেন, এই ধরনের উদ্যোগ অবশ্যই সময়পোযোগী। তবে মানুষ কোনটার উপর বেশি ঝুঁকবেন সেটা সময় বলবে।

এদিন অনুষ্ঠানে উপস্থিত সকলেই এই ধরনের একটি সময়োপযোগী ভাবনার প্রশংসা করেন।

সর্বশেষ