শিরোনাম

জেএসসি-জেডিসি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই

সর্বশেষ আপডেটঃ ০২:১০:৫৮ পূর্বাহ্ণ - ১৭ মে ২০১৭ | ২৩৬

জেএসসি ও জেডিসি পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই অনুষ্ঠিত হবে। পরীক্ষা নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে দো-টানার অবসান ঘটিয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত দুই মন্ত্রী ও সচিবদের সঙ্গে জরুরি বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ছাড়া বিষয়গুলোর সঠিক মূল্যায়নে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা যায়।

সভায় অংশগ্রহণকারী কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, আগামী নভেম্বরে শুরু হবে জেএসসি ও জেডিসি পরীক্ষা। শিক্ষানীতি অনুযায়ী, সম্প্রতি প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীত করার কার্যক্রম শুরু হয়। গত কয়েক মাস আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমানের কাছে অষ্টম শ্রেণির সব কার্যক্রম তুলে দেন।

কিন্তু অনভিজ্ঞতা, জনবল সংকট, অবকাঠামোসহ নানা সমস্যার বেড়াজালে আবদ্ধ থাকায় অষ্টম শ্রেণির দায়িত্ব এবং জেএসসি ও জেডিসি পরীক্ষা আয়োজন থেকে পিছিয়ে এসেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সভায় উপস্থিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ওয়াহেদুজ্জামান বলেন, প্রস্তুতি ছাড়া কোনোভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে জেএসসি ও জেডিসি পরীক্ষার আয়োজন করা সম্ভব নয়।

তিনি আরও বলেন, সভায় উচ্চপর্যায়ের একটি কমিটি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর হোসেনকে আহ্বায়ক করে উভয় মন্ত্রণালয়ের একাধিক অতিরিক্ত সচিব ও সংশ্লিষ্ট অধিদফতরের দুই মহাপরিচালককে কমিটিতে রাখা হয়েছে। এ কমিটি প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উপনীত করতে কী কী করণীয় এবং বর্তমান অবস্থাগুলো পর্যবেক্ষণ করে প্রতিবেদন জমা দেবে। তাদের প্রতিবেদনের ওপর ভিত্তি করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

সভায় উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব সোহরাব হোসেন, অতিরিক্ত সচিব অরুণা বিশ্বাস, রুহী রহমান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রালয়ের সচিব মো. আসিব উজ জামান প্রমুখ।

 

janatarpratidin.com / Md. Bappy / 17 May 2017

 

 

সর্বশেষ