শিরোনাম

চালক-হেলপারের ছবি-মোবাইল নম্বর প্রদর্শন হচ্ছে না

সর্বশেষ আপডেটঃ ০৭:৪৯:৪৪ অপরাহ্ণ - ৩১ আগস্ট ২০১৮ | ১১৫

নিরাপদ সড়কের দাবিতে সারাদেশে শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে শৃঙ্খলা আনতে বেশ কিছু নির্দেশনা দেয় প্রধানমন্ত্রীর কার্যালয়।

এরমধ্যে অন্যতম হচ্ছে চালক-হেলপারের ফটোসহ নাম, চালকের লাইসেন্স নম্বর ও মোবাইল নম্বর বাসের ভেতরে দৃশ্যমান দু’টি জায়গায় প্রদর্শনের ব্যবস্থা করা। কিন্তু রাজধানীর গণপরিবহনগুলোতে এই নির্দেশনার বাস্তবায়ন হচ্ছে না।

সরেজমিন মিরপুর ১০ নম্বর ও গোলচত্বর, কল্যাণপুর, ফার্মগেট, শাহবাগ, মহাখালী, বনানীসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে কোনো রুটের গণপরিবহনই এ নির্দেশনা মানছে না।

দুর্ঘটনা হলে সহজেই চালক, হেলপারকে চিহ্নিতকরণের জন্যই মূলত এ নির্দেশনা দেওয়া হয়েছে। গত ২০ আগস্টের মধ্যে এ নির্দেশনা নিশ্চিতের কথা ছিল। বাস্তবায়নের দায়িত্ব ছিল বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এবং ঢাকা মেট্রোপলিট্রন পুলিশের ওপর।

এদিকে, গণপরিবহনগুলো এই নির্দেশনা না মানলেও যাত্রীদেরও এ নিয়ে তেমন রা নেই। বেশ কয়েকটি রুটে যাত্রীদের অনেকের সঙ্গে কথা বলে জানা গেল, তাদের বেশিরভাগই জানেন না নির্দেশনাটি সম্পর্কে। তাদের বক্তব্য এ নিয়ে আরো প্রচারণার প্রয়োজন ছিল। সাধারণ যাত্রীরা না জানার কারণেই তারা চালক, হেলপারকে চাপ দিচ্ছে না।

মিরপুর-যাত্রাবাড়ী রুটের শেকড় পরিবহনের যাত্রী আলিমুল ইসলাম বলেন, এমন নির্দেশনার কথা পত্রিকায় পড়েছি। কিন্তু কার্যকর তো দেখছি না। আমি নিজেও কখনো এ নিয়ে কিছু বলি না, কারণ সবাই ঐক্যবদ্ধ না হলে পরে হেলপার দুর্ব্যবহার করবে।

অন্যদিকে ট্রাফিক পুলিশ বিষয়টি দেখছে না বলে জানিয়েছেন মিরপুর-১০ নম্বর মোড়ে দায়িত্বপালনকারী সার্জেন্ট ঝোটন সিকদার। তিনি বলেন, চালক-হেলপারের ছবিসহ নাম, চালকের লাইসেন্স নম্বর ও মোবাইল নম্বর প্রদর্শনের বিষয়টি দেখছে বিআরটিএ। আমরা অন্য নির্দেশনাগুলো দেখছি।

এ বিষয়ে বিআরটিএ’র উপ-পরিচালক মো. মাসুদ আলম বলেন, আমাদের ভ্রাম্যমাণ আদালত প্রায় প্রতিদিনই এজন্য মামলা করছে। শুধু আইন দিয়ে বাস্তবায়নের চেয়ে সাধারণ যাত্রীদের সহায়তাও আমাদের প্রয়োজন। তারা নিজেরাও চালক-হেলপারদের বিষয়টি নিশ্চিত করার জন্য চাপ দিতে পারেন।

এ বিষয়ে ঢাকা সড়ক পরিবহন সমিতি গঠিত সড়কে শৃঙ্খলা বিষয়ক ভিজিল্যান্স টিমের আহ্বায়ক আবুল কালাম বলেন, শনিবার (০১ সেপ্টেম্বর) থেকে আমরা সড়কে থাকবো। বিষয়টি নিশ্চিত করা হবে।সুত্র: বাংলানিউজ২৪

সর্বশেষ